আয়কর রিটার্ন দাখিলের নিয়ম

বিশ্বের প্রতিটি নাগরিককে কর দিতে হয়। কারণ প্রতিটি পণ্য কিনলে সেখানে কর বা ট্যাক্স উল্লেখ করা থাকে। তবে এসব ছাড়াও আয়কর দিতে হয়। আয়কর দেওয়ার নির্দিষ্ট কিছু সত্য রয়েছে। যেসব ব্যক্তি আয় করে সত্যের মধ্যে পড়ে তাদের আয়কর দিতে হয়।

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম
 আমরা অনেকেই জানিনা। যেসব ব্যাক্তিদের বছরে আয়কর দেওয়ার মত অর্থ উপার্জন হয় তাদের অবশ্যই আয়কর দিতে হবে। তবে তার জন্য কিছু প্রসেস রয়েছে। নিম্নে,  আয়কর রিটার্ন দাখিলের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আয়কর এর মানে কি?

আয়কর শব্দের অর্থ আয়ের উপর কর। সরকারি, বেসরকারি, মালিকানা ইত্যাদি যেকোন আয়ের উপরে করার আরোপ করা হয়। একজন মানুষ প্রতিবছর যে পরিমাণ অর্থ আয় করে তার উপর ভিত্তি করে কিছু অর্থ রাজস্ব খাদে দিতে হয়। সেই অর্থই হচ্ছে আয়কর।

করের জনক কে?

পৃথিবীতে প্রতিটি জিনিসের জনক রয়েছে। ঠিক একই ভাবে করের জনক রয়েছে। আধুনিক আয় করার জনক উইলিয়াম পিট।

ট্যাক্স কত প্রকার?

ট্যাক্স বা কর দুই প্রকার। যথা: সম্পত্তি কর এবং আয়কর। একজন বা ব্যক্তি এক বছরের আয়ের ভিত্তিতে আদায়যোগ্য করের নাম আয়কর। অন্যদিকে কোন ব্যক্তির সারা বছরের উপার্জিত সম্পদের উপর আরোপিত করের নাম হল সম্পত্তি কর।

প্রত্যক্ষ ও পরোক্ষ কর কি?

দেশের নাগরিকের আয় ও সম্পদের ওপর নির্দিষ্ট হারে আদায়কিত সরকারি রাজস্ব হলো প্রত্যক্ষ কর। প্রত্যক্ষ করের বিপরীতে হলো পরোক্ষ কর। কোন সেবা বা পণ্য উৎপাদন ও বিক্রয়, আমদানি ও রপ্তানি এবং অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্যের উপর আরোপকৃত কর হল পরোক্ষ কর।

প্রগতিশীল কর বলতে কি বুঝায়?

বাংলাদেশের কর ব্যবস্থা হল ক্রমহ্রাসমান প্রগতিশীল কর। প্রগতি অর্থ ‘জ্ঞানে বা কর্ম এগিয়ে যাওয়া’। যারা এই কাজটি যথাযথভাবে পালন করতে সম্ভব তাদেরকে প্রগতিশীল বলা হয়। বাংলাদেশের কর ব্যবস্থা ঠিক একই রকম।

আরও পড়ুনঃ মৌজা কি? মৌজা কিভাবে বের করবো?

প্রগতিশীল কর হচ্ছে আয় বৃদ্ধির সাথে কর বৃদ্ধি পাওয়া। যদি কোন ব্যক্তির আয় দিন দিন বৃদ্ধি পায় তাহলে তার করের পরিমাণ আস্তে আস্তে বৃদ্ধি পাবে। এই মাধ্যমেই হল প্রগতিশীল কর ব্যবস্থা।

২০২৩ - ২৪ অর্থবছরে করমুক্ত আয়সীমা কত?

২০২৩ - ২৪ অর্থবছরে করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লক্ষ টাকা। তবে পূর্বে কর সীমা ছিল ৫০ হাজার টাকা। বর্তমান সময়ে সাড়ে ৩ তিন লক্ষ টাকার থাকলে করমুক্ত প্রস্তাব দেওয়া হয়। তবে ৬৫ বছরের বেশি বয়সী নাগরিক এবং নারীদের সাড়ে তিন লাখ টাকা থাকলে কর দিতে হবে না।

তবে এর থেকে বেশি অর্থ থাকলে কর প্রদান করতে হবে। এই আইনে প্রতিবন্ধীদের কিছু সুযোগ সুবিধা দিয়েছে। প্রতিবন্ধীদের যদি তিন লাখ টাকা থাকে তাহলে কর দিতে হবে না। এর বেশি টাকা থাকলে কর প্রদান করতে হবে।

বছরে কত টাকা আয় করলে আয়কর দিতে হবে বাংলাদেশ?

প্রস্তাবিত বাজেট অনুযায়ী কোন ব্যক্তি যদি বছরে সাড়ে তিন লাখ টাকার বেশি আয় করে তাহলে তাকে আয়কর দিতে হবে। কিন্তু পূর্বে ৫০ হাজার টাকার উপর থাকলে আয়কর প্রদান করতে হতো। তবে আয়ের উপর ভিত্তি করে করের পারসেন্ট কমবেশি রয়েছে।

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম:

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম রয়েছে। একজন ব্যক্তি যদি সাড়ে তিন লাখ টাকার বেশি অর্থ থাকে তাহলে তাকে আয়কর দিতে হয়। তবে সময়ের ব্যবধানে মানুষের আয় কম বেশি হয়ে থাকে। এর জন্য ট্যাক্স বা কর কম বেশি হয়ে থাকে। তবে এর জন্য আয়কর রিটার্ন দাখিল করতে হয়।

আয়কর রিটার্ন দাখিলের জন্য কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। আয়কর রিটার্ন দাখিল দুইবার করা যায়। যথা: কর অধিদপ্তরের মাধ্যমে এবং অনলাইনের মাধ্যমে। কর অধিদপ্তরে আয়কর রিটার্ন করতে অনেক সমস্যায় পড়তে হয়। এই জন্য বর্তমান সময়ে সবাই অনলাইন এর মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করে।

অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের নিয়ম:

অনলাইনে আয়কর রিটার্নের নিয়ম হচ্ছে, https://etaxnbr.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর রেজিস্ট্রেশন করতে হবে। আর যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন করতে হবে। লগইন করা হয়ে গেলে সেখানে গিয়ে ই-রিটার্ন অপশন দেখতে পাবেন। তারপর সেখানে ক্লিক করতে হয়।

আরও পড়ুনঃ মৌজা কি? মৌজা কিভাবে বের করবো?

তাহলে একটি ফর্ম আপনার সামনে আসবে। সেখানে আপনার সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে। তারপর সাবমিট করতে হবে। সাবমিট করার পর ফরমটি আপনি ডাউনলোড করে রাখতে পারবেন। এই মাধ্যমে অনলাইনে আয়কর রিটার্ন করা হয়।।

আয়কর রিটার্ন কত টাকা?

 আয়কর অধ্যাদেশর ৭৫ ধারা অনুযায়ী রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে। আয়কর ৭৫ ধারা অনুযায়ী যদি কোন ব্যক্তির সাড়ে তিন লক্ষ টাকা থাকে তাহলে আয়কর দিতে হবে। তবে এই সম্পদ যদি পার না হয় তাহলে আয়কর রিটার্ন দুই হাজার টাকা দিতে হবে।

বাংলাদেশে কারা আয়কর রিটার্নের জন্য যোগ্য:

আয়কর অধ্যাদেশ ৭৫ অনুযায়ী যাদের সাড়ে তিন লক্ষ টাকা কম অর্থ রয়েছে তারা আয় কর রিটার্ন এর জন্য যোগ্য। তবে প্রতিটি ব্যক্তিকেই প্রতিবছর আয়কর রিটার্ন দাখিল করতে হয়। কারণ কোন ব্যক্তির প্রতিবছর সমান পরিমাণ অর্থ উপার্জন হয় না।

আয়কর রিটার্ন দাখিলের ফরম:

আয়কর রিটার্ন দাখিল দুই ভাবে করা যায়। সরাসরি আয়কর অধিদপ্তর অফিসে গিয়ে। এবং অনলাইনে মাধ্যমে। দুই ভাবেই আয়কর রিটার্ন এর জন্য ফরম পূরণ করতে হয়। নিম্নে, আয়কর রিটার্ন দাখিলের ফোমের ছবি দেওয়া হল:

আয়কর রিটার্ন দাখিলের ফরম

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম ২০২৩-২০২৪:

আয়কর রিটার্ন দাখিলের নিয়ম ২০২৩-২০২৪ সম্পর্কে জানা আমাদের সকলের প্রয়োজন। যদি কোন ব্যক্তি বছরে সাড়ে তিন লক্ষ টাকার বেশি আয় করে তাহলে থাকে আয়কর দিতে হয়। আয়কর প্রতিবছর কম বেশি হয়ে থাকে। কারণ সময়ের সাথে সাথে মানুষের আয় কমবেশি হয়ে থাকে।

উপরে আয়কর রিটার্ন দাখিলের নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। https://etaxnbr.gov.bd/ এই লিংকে প্রবেশ করে আপনি আপনার আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

শেষ কথা: আয়কর রিটার্ন দাখিলের নিয়ম

প্রতিটি মানুষের সম্পদের আয়কর দিতে হয়। আয়কর না দিলে সেই সম্পদ অবহিত হয়ে যায়। এছাড়াও দেশের অনেক ক্ষতি হয়। এজন্য আমাদের সকলের উচিত আয়কর প্রদান করা। তবে বর্তমানে আয়ের পরিমাণ সাড়ে তিন লাখ টাকার কম হলে আয়কর দিতে হবে না।

যাদের এই পরিমাণ অর্থ রয়েছে তাদের অবশ্যই আয় করে দিতে হবে। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ