BTEB Admission-Polytechnic Admission পলিটেকনিক ভর্তি আবেদন

BTEB Admission-Polytechnic Admission

BTEB Admission/Polytechnic Admission 2022

বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড এর আওতাধীন সকল সরকারি পলিটেকনিকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ -২০২২ । পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ কারিগরী বোর্ডর ভর্তি বিষয়ক সকল প্রকার তথ্য অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

এছাড়াও ইতিমধ্যে হয়তোবা অনেকে গুগল সার্চ করছেন যে, সরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? বেসরকারি পলিটেকনিকে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে? ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তি বিজ্ঞপ্তি ২০২১, ডিপ্লোমা ভর্তি যোগ্যতা, পলিটেকনিক ভর্তি ২০২২, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তি ২০২২, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ভর্তি বিজ্ঞপ্তি 2021, www.bteb.gov.bd new notice 2021, polytechnic notice board 2021, bteb admission, 

চট্টগ্রাম পলিটেকনিক ভর্তি ২০২০-২০২১, কৃষি ডিপ্লোমা ভর্তি ২০২০-২০২১, এইচ এস সির পর পলিটেকনিকে ভর্তি, বগুড়া সরকারি পলিটেকনিক, মাগুরা সরকারি পলিটেকনিক নিয়োগ, নোয়াখালী সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, ডিপ্লোমা কোর্স সমূহ 2020, diploma admission 2022, bteb admission 2021-22 

এই সমস্ত টপিক লিখে যারা সার্চ করছেন এই পোস্টটি আপনার জন্যে অনেক হেল্পফুল হবে। আপনি চাইলে নিজেই ভর্তির সমস্ত কাজ করতে পারবেন।

আপনি চাইলে নিজেই ঘরে বসে আবেদন করতে পারবেন Polytechnic Admission এর জন্যে। পলিটেকনিক বা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ভর্তির নোটিশ, আবেদনের প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করবো আজকের এই পোস্টে তাই মনযোগ সহকারে পড়ুন।

পলিটেকনিকে ভর্তির সম্পূর্ন আবেদন পদ্ধতি ও নীতিমালা ২০২১-২২ঃ

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ০৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-ফরেষ্ট্রি, ডিপ্লোমা-ইন- এগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ফিসারিজ, ডিপ্লোমা-ইন-লাইভস্টক এবং ডিপ্লোমা-ইন-ট্যুরিজম এন্ড হসপিটালিটি কোর্সে ছাত্র/ ছাত্রী ভর্তির জন্য ন্যূনতম যােগ্যতা সাপেক্ষে অন-লাইনে আবেদন করতে পারবেন।

পলিটেকনিকে ভর্তির আবেদনের জন্যে কি কি যোগ্যতা লাগে? সরকারি পলিটেকনিক ভর্তির যোগ্যতা

এখানে আমরা জেনে নিবো যে সরকারি পলিটেকনিক ভর্তির যোগ্যতা আপনার আছে নাকি নাই কোনটা?

  1. ➤ সকল শিক্ষা বাের্ড অথবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনাে সালের এসএসসি / দাখিল, এসএসসি ভােকেশনাল এবং দাখিল ভােকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২০-২০২১ শিক্ষাবর্ষে পলিটেকনিক ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  2. ➤ আপনি যদি একজন ছেলে হয়ে থাকেন তবে সেক্ষেত্রে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে জি.পি.এ ৩.০০ পয়েন্ট সহ ন্যূনতম মােট জি.পি.এ ৩.৫০ প্রাপ্ত এবং মেয়েদের ক্ষেত্রে সাধারণ গণিত বা উচ্চতর গণিতে জি.পি.এ ৩.০০ পয়েন্ট সহ ন্যূনতম মােট জি.পি.এ ৩.০০ প্রাপ্ত শিক্ষার্থী এবং ও লেভেলে যেকোনাে একটি বিষয়ে সি গ্রেড প্রাপ্ত এবং গণিতসহ অন্য যেকোনাে দুই বিষয়ে কমপক্ষে ডি গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা পলিটেকনিকে আবেদন করার জন্যে যােগ্য হবে।
  3. ➤ এখানে আরও একটি মজার বিষয় হচ্ছে যে  জিপিএ পদ্ধতি চালুর পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ প্রাপ্ত এবং যে কোনাে বয়সের শিক্ষার্থী আবেদন করতে পারবে।
  4. ➤ ভর্তির জন্য নির্ধারিত আবেদনপত্র অনলাইনের মাধ্যমে সাবমিট করতে হবে। আবেদনের সময় আপনার সম্প্রতি তােলা (পরিস্কার রঙিন ছবি JPEG Format-এ, যা ১৫০ x ১২০ পিক্সেল আকারে এবং সাইজ অনধিক ৫০kb) ছবি আপলােড করতে হবে BTEB Admission/Polytechnic Admission পলিটেকনিক ভর্তির আবেদন এর জন্যে। আবেদনকারীর সঠিক ছবি আপলােডের বিষয়টি নিশ্চিত হতে হবে। ভর্তির জন্য নির্ধারিত আবেদন ফরম বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের ওয়েবসাইটে www.bteb.gov.bd এবং btebadmission.gov.bd বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাওয়া যাবে।
  5. ➤ প্রার্থীকে আবেদনের নির্ধারিত স্থানে পছন্দ অনুযায়ী প্রতিষ্ঠান এবং টেকনােলজিস্পেশালাইজেশন/ট্রেড সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে। তবে যে কোন প্রতিষ্ঠান এবং যে কোন টেকনােলজি পছন্দ হিসেবে নির্বাচনের সুযােগ থাকলে তা নির্বাচন করা যাবে এবং দ্বিতীয় অপেক্ষমান ফলাফল প্রকাশের সময় যে কোন প্রতিষ্ঠান এবং যে কোন টেকনােলজি পছন্দক্রম বিষয়টি প্রয়ােগ করা হবে।
  6. ➤ আপনি চাইলে বা আবেদনকারী চাইলে এস.এস.সি সহ ০২ (দুই) বছর মেয়াদি ট্রেড কোর্সে উত্তীর্ণ প্রার্থীরাও আবেদন করতে পারবে। এস.এস.সি ও ট্রেড পরীক্ষায় প্রাপ্ত নম্বর/গ্রেড এর ভিত্তিতে প্রার্থী নির্বাচন ও ট্রেড সংশ্লিষ্ট টেকনােলজিতে ভর্তি করা হবে।
  7. ➤ অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রতি শিফটের জন্য ১৬০ (একশত ষাট) টাকা অনলাইন পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে জমাদান সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী এক বা একাধিক প্রতিষ্ঠানে সর্বোচ্চ ১৫ (পনের) টি টেকনােলজি/ট্রেড/স্পেশালাইজেশন এ আবেদন করা যাবে। অনলাইনে প্রতি শিফটের জন্য মাত্র একবারই আবেদন করা যাবে। তবে অতিরিক্ত পছন্দ হিসাবে যে কোন প্রতিষ্ঠান ও যে কোন বিষয় নির্বাচন করা যাবে।
  8. ➤ পলিটেকনিকে আবেদন করার পদ্ধতি ২০২১-২০২২ বাংলাদেশ কারিগরি শিক্ষাবাের্ড আওতাধীন কোনাে কোর্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদন করার ১ ঘন্টা পূর্বে টেলিটক/বিকাশ/রকেট/শিওরক্যাশ -এর মাধ্যমে ১ম শিফট বা ২য় শিফট অথবা উভয় শিফটের জন্য আবেদন ফি বাবত ১৫০ অথবা ৩০০ টাকা প্রদান/জমা দিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
  9. ➤ পলিটেকনিকে ভর্তি হওয়ার জন্য আবেদন করার পূর্বে আবেদন ফি আলাদাভাবে প্রদান করতে হয়। আর এই আবেদন ফি বিভিন্ন মাধ্যমে জমা দেওয়া যায়। যথা: বিকাশ, রকেট, শিওরক্যাশ এবং টেলিটক এর। মধ্যমে। নিম্নে জনপ্রিয় মাধ্যম বিকাশ ও টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার পদ্ধতি বর্ণনা করা হলাে:

বিকাশের মাধ্যমে Polytechnic Admission ফি জমা দেওয়ার পদ্ধতি

ধাপ -১ :বিকাশ অ্যাপ ডাউললােড করতে হবে।
ধাপ -২ :বিকাশ অ্যাপে প্রবেশ করতে হবে।
ধাপ -৩ : Pay Bill নির্বাচন করতে 4797-8 : Organization Type থকে Education নির্বাচন করতে হবে।
ধাপ -৫ : Education নির্বাচন করার পর DTE লিখে সার্চ করতে হবে অথব Scroll Down করে মেনু থেকে সিলেক্ট করতে হবে।
ধাপ- ৬: পেমেন্ট কোড শিফট >< পাসের সন >< বাের্ড কোড >< রােল নম্বর ও মােবাইল নম্বর দিতে হবে।
ধাপ -৭: সবকিছু ঠিক থাকলে আবেদন ফি এর পরিমান দিতে হবে। (১৫০ টাকা , উভয় শিফটের জন্য ৩০০/- টাকা)
ধাপ -৮ : Pin Number চাইলে ঐ বিকাশ একাউন্টের পিন নম্বর প্রদান করতে হবে এবং টিপ দিয়ে
ধাপ -৯: Payment সফল হলে Successful SMS প্রদর্শিত হবে।

BTEB Admission

রকেটের মাধ্যমে Polytechnic Admission ফি জমা দেওয়ার পদ্ধতি

ধাপ -১ : *322# ডায়াল করতে হবে। Bill Pay নির্বাচন করতে হবে।
ধাপ -২ : Successful SMS পাওয়ার জন্য নিজ রকেট একাউন্ট হলে Self / অন্য রকেট একাউন্ট হলে other নির্বাচন।
ধাপ -৩ যােগাযােগের জন্য মােবাইল নম্বর দিতে হবে।
ধাপ -৪ Other নির্বাচন করতে হবে।
ধাপ -৫ : Biller ID (288) ইনপুট দিতে হবে।
ধাপ -৬ : Bill Number : <শিফট> <পাসের সন > <বাের্ড কোড >< রােল নম্বর > এন্ট্রি দিতে হবে। তবে স্পেস দেওয়ার প্রয়ােজন নেই।
ধাপ -৭ : Amount # 150 / 300 টাকা এন্ট্রি দিতে হবে।
ধাপ -৮ : Pin Number চাইলে ঐ রকেট একাউন্টের পিন নম্বর প্রদান করতে হবে।

Polytechinc Admission

BTEB Admission/Polytechnic Admission বোর্ড কোডঃ

আপনারা হয়তো ইতিমধ্যে এসএসসি রেজাল্ট অনলাইন থেকে বের করেছেন বা জেনেছেন। সেখানে যেমন বোর্ডের প্রথম ৩ টি অক্ষর দিতে হতো ঠিক এখানেও একই পদ্ধতি অবলম্বন করতে হবে পলিটেকনিকে ভর্তির আবেদনের জন্যে।

আপনি বা পলিটেকনিকে ভর্তির আবেদনকারীদের যে শিক্ষা বাের্ড থেকে এস.এস.সি. পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, ঐ বাের্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন : ঢাকা বাের্ডের বেলায় (DHA), সিলেট (SYL), বরিশাল (BAR), চট্টগ্রাম (CHA), কুমিল্লা (CUM), দিনাজপুর (DIN), যশাের (JAS), রাজশাহী (RAJ), মাদ্রাসা (MAD), কারিগরি (TEC), ময়মনসিংহ (MYM), উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (BOU), অন্যান্য (OTH) এবং ১ম শিফট হলে (A), ২য় শিফট হলে (B) এবং উভয় শিফট হলে (C) হবে।

আপনাকে উপরের বিষয় গুলো মাথায় রেখে অনলাইনে পলিটেকনিক ভর্তির বা BTEB Admission/Polytechnic Admission আবেদন করতে হবে।

টেলিটক এর মাধ্যমে Polytechnic Admission ফি জমা দেওয়ার পদ্ধতি 

  1. টেলিটক প্রিপেইড সংযােগসিম থেকে মােবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন BTAD
  2. এরপর স্পেস দিয়ে এসএসসি/সমমান পরীক্ষা পাসের Board এরপ্রথম তিন অক্ষর।
  3.  এসএসসি/সমমান পরীক্ষা পাসেররােল নম্বর
  4. এসএসসি/সমমান পরীক্ষা পাসেরসন
  5. ভর্তিচ্ছুশিফট এর নির্দিষ্ট অক্ষর
  6. এরপর প্রেরন করুন ১৬২২২ নাম্বারে।
উদাহরনঃ BTAD DHA 123456 2020 S

উল্লেখ্য যে, উপরের উদাহরনে S -এর স্থলে ১ম শিফট হলে A দিবেন। ২য় শিফট হলে B দিবেন। আর উভয় শিফট হলে_দিবেন। এখানে S এর অর্থ হচ্ছে শিফট, আপনি কোন শিফটে ভর্তি হতে আগ্রহী সেই শিফট কোড দিতে হবে। তারপর প্রার্থী আবেদনের যােগ্য হলে আবেদন কারীর নাম, পিতার নাম এবং ১ম বা ২য় শিফটের জন্য আবেদন ফি বাবত ১৫০/- অথবা উভয় শিফটের জন্য আবেদন ফি বাবত ৩০০/- টাকা কেটে রাখার সম্মতি চেয়ে ফিরতি SMS দেওয়া হবে। ফিরতি SMS- এ আবেদনকারীর তথ্যাবলি সঠিক থাকলে, পূনরায় SMS পাঠিয়ে সম্মতি দিবেন। সম্মতি দেওয়ার জন্য নিম্নোক্তভাবে মেসেজ অপশনে গিয়ে লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

  1. BTAD YES PIN Number মােবাইল নম্বর
  2. BTAD YES 257775 01614424***
উল্লেখ্য যে, যেকোনাে অপারেটরের মােবাইল নম্বর শুধুমাত্র একজন প্রার্থীর ক্ষেত্রে ব্যবহার করতে হবে। এরপর ফিরতি SMS- এ প্রার্থীকে একটি Money receipt number দেওয়া হবে। আপনাকে এই Money receipt number টি নিজ দায়িত্বে সংরক্ষণ করতে হবে এবং এটি পাওয়ার পর অনলাইনে আবেদন ফরম পূরন করতে হবে। Money receipt number for BTEB Admission/Polytechnic Admission ছাড়া কোনােভাবেই অনলাইনে আবেদন ফরম পূরন করা যাবে না।

BTEB Admission/Polytechnic Admission Payment Systems:

  • পলিটেকনিকে ভর্তির নাগদ পেমেন্ট সিস্টেম (Polytechnic admission Nagad Payment System)
  • পলিটেকনিকে ভর্তির সোনালী ওয়েব পেমেন্ট সিস্টেম (Polytechnic admission Sonali Web Payment System)
  • পলিটেকনিকে ভর্তির সোনালী ইশেবা পেমেন্ট সিস্টেম (Polytechnic admission Sonali eSheba Payment System)
  • পলিটেকনিকে ভর্তির টেলিটক পেমেন্ট সিস্টেম (Polytechnic admission teletalk Payment System)
  • পলিটেকনিকে ভর্তির বিকাশ পেমেন্ট সিস্টেম (Polytechnic admission bKash Payment System)
  • পলিটেকনিকে ভর্তির রকেট পেমেন্ট সিস্টেম (Polytechnic admission Rocket Payment System)
  • পলিটেকনিকে ভর্তির Upay পেমেন্ট সিস্টেম (Polytechnic admission Upay Payment System)

Polytechnic admission,Polytechnic admission 2021,Polytechnic admission 2021-22,Polytechnic admission 2022,11 class admission 2021,admission,admission 2022,amu admission 2022,class 11 admission,college admission 2021,hsc admission 2021,hsc admission 2021 update news,hsc admission 2021-22

শিক্ষার্থীদেরকে তাদের  মোবাইলে SMS এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেয়া হবে। তাছাড়া ও শিক্ষার্থীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট www.btebadmission.gov.bd  থেকে User ID (Applicant ID) এবং Security Code ব্যবহার করে তাদের ফলাফল জানতে পারবে। ফলাফল প্রকাশের তারিখ কারিগরি শিক্ষা বোর্ড বিজ্ঞপ্তির মাধ্যমে জানাবে।

বাংলাদেশের সকল পলেটেকনিক ইনস্টিটিউটের তালিকা (All Polytechinc Lists in Bangladesh) | BTEB Admission/Polytechnic Admission

  1. Bangladesh Institute of Glass & Ceramic
  2. Bangladesh Institute of Marine Technology
  3. Bangladesh Sweeden Polytechnic Institute
  4. Brahmanbaria Polytechnical Institute
  5. Barguna Polytechnic Institute
  6. Barisal Polytechnical Institute, Bangladesh
  7. Bhola Polytechnic Institute, Bangladesh
  8. Bogra Polytechnic Institute, Bangladesh
  9. Bangladesh Survey Institute, Bangladesh
  10. Chandpur Polytechnic Institute
  11. Chapinawabganj Polytechnical Institute
  12. Comilla Polytechnical Institute
  13. Chittagong Polytechnical Institute
  14. Coxs Bazar Polytechnical Institute
  15. Chittagong Mohila Polytechnic Institute
  16. Dhaka Mohila Polytechnic Institute
  17. Dhaka Polytechnic Institute, Bangladesh
  18. Dinajpur Polytechnical Institute
  19. Engineering and Survey Institute
  20. Faridpur Polytechnical Institute
  21. Feni Polytechnic Institute
  22. Gopalganj Polytechnic Institute
  23. Graphic Arts Institute, Bangladesh
  24. Feni Computer Institute
  25. Habigonj Polytechnic Institute
  26. Jessore Polytechnic Institute
  27. Jhenidah Polytechnical Institute, Bangladesh
  28. Khulna Mohila Polytechnical Institute
  29. Khulna Polytechnic Institute
  30. Kishorganj Polytechnical Institute
  31. Kurigram Polytechnic Institute
  32. Kushtia Polytechnical Institute
  33. Lakshimpur Polytechnic Institute
  34. Magura Polytechnic Institute
  35. Moulvibazar Polytechnic Institute
  36. Munshiganj Polytechnical Institute
  37. Mymensingh Polytechnic Institute
  38. Naogaon Polytechnic Institute
  39. Narshindi Polytechnical Institute, Bangladesh
  40. Pabna Polytechnical Institute, Bangladesh
  41. Patuakhali Polytechnical Institute
  42. Rajshahi Mohila Polytechnic Institute
  43. Rajshahi Polytechnic Institute
  44. Rangpur Polytechnical Institute
  45. Shariatpur Polytechnic Institute, Bangladesh
  46. Satkhira Polytechnic Institute
  47. Sherpur Polytechnical Institute
  48. Sylhet Polytechnic Institute, Bangladesh
  49. Sirajgonj Polytechnical Institute
  50. Tangail Polytechnical Institute, Bangladesh
  51. Thakurgaon Polytechnic Institute
আপনি যখন পলিটেকনিকে ভর্তির জন্যে আবেদন করার কথা ভাবছেন বা পলিটেকনিকে ভর্তির আবেদনের জন্যে কোন ওয়েবসাইটে যেতে হবে কিভাবে ভর্তি ফর্ম পূরণ করতে হবে এই বেপারটি ক্লিয়ার হয়ে যাবে এই ওয়েবসাইটে প্রবেশ করলেই। ওয়েবসাইট লিংক

BTEB Admission/Polytechnic Admission

আপনি উপরের স্কিনশটে একটু ভাল করে খেয়াল করে দেখলেই বুঝতে পারবেন যে এখানে কিছু হেল্প নাম্বার দেওয়া রয়েছে। আপনি যদি কোন রকম সমস্যার সম্মুখীন হন তাহলে তাদের হেল্প লাইনে কথা বলে নিতে পারবেন অফিসিয়াল টাইমে BTEB Admission/Polytechnic Admission বা পলিটেকনিক ভর্তি আবেদন করার জন্যে।

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আরও পড়ুনঃ

  1. যেভাবে গুগল ম্যাপ দিয়ে জানবেন আপনি এখন কোথায়? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  2. High CPC Keywords In Bangladesh/হাই সিপিসি কিওয়ার্ডের তালিকা দেখতে এখানে ক্লিক করুন
  3. দেখুন কোন ব্যাংকে ডিপিএস এর লাভ বেশি  (Profit Amount Of DPS) জানতে এখানে ক্লিক করুন
  4. টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ