জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

online  bris check bd live

জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার জন্যে জন্ম নিবন্ধন কার্ড থাকা অত্যান্ত জরুরি একটি বিষয়। আপনি হয়তো জানেন না যে কিভাবে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে হয় বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে হয়।

আপনার চিন্তার কোন কারন নেই আপনি যদি মনযোগ সহকারে আমাদের এই জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কিত পড়ে থাকেন তাহলে সম্পূর্ণ বেপারটি আপনার কাছে পানির মতো ক্লিয়ার হয়ে যাবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক পুরো বেপারটিঃ

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন বলতে আমরা জানি যে জন্ম এবং মৃত্যুর নিবন্ধন আইনকে বোঝায়। যে কোন মানুষের জন্ম সম্পর্কিত সকল প্রয়োজনীয় তথ্য (নাম, লিঙ্গ, জন্মের তারিখ, স্থান, পিতা মাতার নাম, তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা) যে সনদে উল্লেখ করা থাকে, তাকে জন্ম সনদ বা Birth Certificate বলা হয় ।

এছাড়াও আপনাদের বোঝার সুবিধার ক্ষেত্রে আরো কিছু কথা বলে নিতে চায় যে আমাদের অনেকের কাছেই জন্ম নিবন্ধন সার্টিফিকেট বা কার্ড এখনও নেই। আমাদের মাধে যাদের কাছে জন্ম নিবন্ধন সার্টিফিকেট নেই তারা খুব সহজেই ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনাদের নিজেদের জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন । 

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জন্ম নিবন্ধেন এর জন্য কিভাবে আবেদন করবেন, জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন সংশোধন, Jonmo nibondhon সংশোধন ফি কত টাকা এবং জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড কিভাবে করবেন ইত্যাদি সমস্ত বিষয় সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ ডিজিটালাইজ হওয়ার সাথে সাথে আস্তে আস্তে সকল প্রতিষ্ঠান ডিজিটাল করনের প্রক্রিয়া চলমান রয়েছে এবং অনেক গুলো ইতিমধ্যে ডিজিটাল হয়ে গেছে। তাই বর্তমানে ডিজিটাল জন্ম নিবন্ধন চেক করা বা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা খুবই সহজ। 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে যার জন্ম নিবন্ধন চেক করতে  চান তার জন্ম নিবন্ধনের নাম্বার ও জন্ম তারিখ জানা থাকতে হবে, যাতে করে সেই তথ্য প্রদানের মাধ্যেমে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি দেখা যায়। আর এই ২ টি জিনিস জানা থাকলে  আপনি খুব সহজেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই বা অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম নিয়ে সাজানো হয়েছে আমাদের এই পোস্টটি শুধুমাত্র আপনাদের সুবিধার কথা চিন্তা করেই । online  bris check bd live বা আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪ সম্পর্কে না জেনে থাকেন তাহলে পড়তে থাকুন জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর বিস্তারিত।
 
এখন কিন্তু ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই বা জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম খুবই সোজা। জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে হলে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ আপনাকে জানতে হবে তাহলেই অনলাইনে জন্ম নিবন্ধন দেখা খুব সহজ। bris.lgd.gov.bd birth verify.

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোডের সূচিপত্রঃ

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪ বা জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমেই আপনাকে বাংলাদেশ সরকারের অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা বা Online BRIS এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আর আপনি যদি এই ওয়েব সাইটে কিভাবে প্রবেশ করবেন বা কোন লিংকে গিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করবেন সেট না জেনে থাকেন তাহলে Online BRIS এর ওয়েবসাইটে প্রবেশ করতে এই https://everify.bdris.gov.bd/ লিংকে ক্লিক করুন, তাহলে নিচের স্কিনশটে দেখানো রয়েছে সেই রকম একটি পেইজ আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড


এখন Birth Registration Number এর ঘরে যার জন্ম নিবন্ধন যাচাই করবেন তার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরঃ প্রবেশ করাতে হবে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্যে। এরপর জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্যে ঐ ব্যক্তির জন্ম তারিখ প্রবেশ করান। উপরের চিত্রে দেখুন কীভাবে জন্ম তারিখ প্রবেশ করাতে হবে।

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন

উপরের ছবি দেখতে বুঝতেই পারছেন যে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে শুরুতে বছর এরপর মাস এরপর দিন লিখতে হবে। অর্থ্যা আপনাকে 1998-01-27 এভাবে লিখতে হবে এবং সর্বশেষে আপনাকে ক্যাপচা কোডটি পুরন করে  জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড এর জন্য সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনি  যদি Matching birth records not found লেখা দেখতে পান সমস্ত তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করার পর, তাহলে আপনাকে বুজে নিতে হবে যে যার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চাচ্ছেন তার জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ এ দুটির মধ্যে কোথাও ভুল আছে।

ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ যাচাই | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

আপনি যদি আমাদের এই পোস্টটি এখন পর্যন্ত মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করছি এতো ক্ষনে আপনি আপনার নিজের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম জানতে পেরেছেন। আপনি http://everify.bdris.gov.bd 

এভাবে online birth certificate check করতে পারেন। আর হ্যাঁ এখন থেকে এটাও আশা করছি যে এখন থেকে আপনাকে আর how to check my birth certificate online লিখে গুগল সার্চ করতে হবে না এই বেপারটি নিয়ে। bangladesh digital birth certificate download করা সম্পর্কিত তথ্য নিচে দেওয়া আছে।

online bris check bd Techinfoai । জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

আপনি যদি আপনার এই জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে রেখে দিতে চান আপনার যেকোন কাজের খাতিরে তাহলে কি করবেন আপনি তাই না? জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার জন্য উপরের ছবিটি আপনার ডিভাইসের স্ক্রিনে আসার পর আপনাকে কি-বোর্ড থেকে প্রিন্ট কমান্ড (ctrl+P) দিয়ে হার্ড কপি প্রিন্ট করে নিতে হবে। 

কেননা আপনি চাইলেও এখানে সরাসরি ডাউনলোড করার জন্যে কোন অপশন পাবেন না। তাই যেহেতু জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার আলাদা কোনো উপায় নেই এখন পর্যন্ত। এভাবে  আপনি চাইলে online birth certificate check ও সংরক্ষণ করতে পারেন আপনার যেকোন কাজের জন্যে।

অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে কি কি তথ্য দেওয়া থাকে?

উপরের চিত্রে দেখতে পাচ্ছেন অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে কোন ব্যাক্তির নাম, ঠিকানা, পিতা-মাতার নাম, লিঙ্গ, জাতীয়তা দেওয়া রয়েছে। এছাড়াও কবে এই জন্ম সনদ তৈরি করা হয়েছে, কোন জায়গা থেকে জন্ম সনদ তৈরি করা হয়েছে এসব তথ্যও দেখতে পাবেন।

ধরুন আজ আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে যাচাই করবেন তাহলে আজ পর্যন্ত আপনার বয়স কত বছর কত মাস কত দিন এসব তথ্যও দেখতে পাবেন অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে।

জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটের সমস্যা (জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf)

জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে ঢোকার পর অনেক সময় নিচের চিত্রের মত পেজের দেখা পেতে পারেন। এরকমটা হয় SSL সার্টিফিকেট ওয়েবসাইটে ইনস্টল করা না থাকলে।

জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে কখনো উপরের ছবির মত কোন কিছু দেখতে পান তাহলে খুব বেশি টেনশন না করে আপনি Advanced অপশনে চাপ দিন। এরপর স্ক্রোল করে পেজের নিচের দিকে চলে আসুন। তাহলে আপনি আবার নিচের স্কিনশটে দেখানো রয়েছে ঠিক সেই মত দেখতে পাবেন।
জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে যদি উপরের ছবির মত দেখতে পান তাহলে চিত্রে তীরচিহ্ন নির্দেশিত Accept the Risk and Continue অপশনে চাপ দিন আপনার কাংক্ষিত সেই জন্ম নিবন্ধন সনদ টি হাতে পেতে। আপনি একছেপ্ট বাটনে প্রেস করলেই দেখতে পাবেন জন্ম নিবন্ধন যাচাই করার ফরম চলে এসেছে। তাই আপনাদে কাছে আশা করছি অনলাইনে জন্ম নিবন্ধন দেখব এমন প্রশ্ন আর আপনাকে করতে হবে না।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

আপনারা কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করবেন সেই পদ্ধতি ইতিমধ্যে দেখেছেন। তাই এখন আপনি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারবেন সেই বেপারটি সম্পর্কে আলোচনা করবো।

চলুন তাহলে দেখি কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করবেন। অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করতে এই https://bdris.gov.bd/br/application বাটনে চাপ দিন। তাহলে নিচের স্কিনশটে দেওয়া রয়েছে এই রকম একটি পেজ আসবেঃ

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন

এখানে আপনার বিভাগ নির্বাচন করে যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ফর্মটি পুরন করে পাশের নীল রঙের পরবর্তী বাটনে চাপ দিতে হবে। তাহলেই জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ এর আরেক স্টেপের পেজ চলে আসবে, সেটি পূরণ করে পরবর্তী বাটনে চাপ দিতে হবে। যদি সমস্ত ঠিকানা নির্বাচন করার পরে নির্বাচিত নিবন্ধক কার্যালয়ে অনলাইন আবেদন সম্ভব নয় এমন লিখা আসে তাহলে বুঝবেন আপনার ঠিকানা যেখানে, সেখানে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম এখনও চালু হয় নি।

bris check bd online | জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা

ধরুন আপনি সমস্ত তথ্য দিয়ে ফর্ম পুরন করে রেখেছেন এখন আপনি দেখতে চান যে আপনার জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা কোন পর্যায়ে রয়েছে। এজন্য আপনাকে জন্ম নিবন্ধন নতুন লিংক এই https://bdris.gov.bd/br/application/status লিংকে চাপ দিতে হবে। তাহলে নিচের দেওয়া স্কিনশটের ন্যায় একটি পেজ আসবে।

bris check bd online

এই পেজের ভেতরে যেই তথ্য প্রয়োজন তা ফিলাপ করুন বা বক্সের মধ্যে জন্ম সনদ রেজিস্ট্রেশন অ্যাপ্লিকেশন আইডি দিয়ে Get Status বা দেখুন বাটনে চাপ দিলে আপনার আবেদন কৃত সেই জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের বর্তমান অবস্থা দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড | অরজিন্যাল জন্ম নিবন্ধন দেখব কিভাবে?

আপনি কি অরজিন্যাল জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ডাউনলোড করতে চাচ্ছেন? আসলে সত্য কথা বলতে কি অরজিন্যাল জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার কোনো উপায় নেই। আপনাকে যদি এটি একান্তই নিতে হয়ে আপনি এটি নিতে আপনার ইউনিয়ন পরিষদে বা কাউন্সিলরের অফিসে যোগাযোগ করতে পারেন। তাহলেই আশা করছি অনলাইনে জন্ম নিবন্ধন দেখব এমন প্রশ্ন আর আপনাকে করতে হবে না। এছাড়াও আরেকটি সতর্ক করণীয় বিষয় হচ্ছে যে ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করবেন না, এটি শাস্তিমূলক অপরাধ। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এখানে https://everify.bdris.gov.bd/ চাপ দিন।

F.A.Q. জন্ম নিবন্ধন কি? জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

জন্ম নিবন্ধন হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ ও স্থান, মা-বাবার নাম, তাদের জাতীয়তা ও স্থায়ী ঠিকানা নির্ধারিত ব্যক্তি কর্তৃক রেজিস্টারে লেখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা হয়।

জন্ম নিবন্ধন কোথায় করতে হবে? জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড pdf Techinfoai

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভা/সিটি কর্পোরেশন এর মেয়র বা মেয়র কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কাউন্সিলর বা অন্য কোন কর্মকর্তা, ক্যান্টনমেন্ট বোর্ড এর এক্সিকিউটিভ অফিসার এবং দূতাবাসসমূহের ক্ষমতাপ্রাপ্ত কোন অফিসার জন্ম ও মৃত্যু নিবন্ধন করে থাকেন। 

এই পোস্টটি শুরু থেকে পড়ুন jonmo nibondhon tottho jachai করতে। জন্ম নিবন্ধন দেখব বলে যারা গুগল সার্চ করেন তারা এখানে https://everify.bdris.gov.bd/ চাপ দিন। আপনি এই ওয়েবসাইট থেকে সমস্ত কিছু পেয়ে যাবেন।

জন্ম নিবন্ধন এর জন্য কি কি কাগজপত্র প্রদান করতে হয়? জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি

যদি কোন হাসপাতাল বা ক্লিনিকে জন্মগ্রহণ করে থাকে তবে সেখানকার সার্টিফিকেট/ছাড়পত্র। অথবাএস.এস.সি সনদ এর ফটোকপি/ পাসপোর্টের ফটোকপি/আইডি কার্ডের ফটোকপি এবং এলাকার জনপ্রতিনিধী যেমন-ওয়ার্ড কমিশনার/ ইউনিয়ন পরিষদ/ পৌরসভার চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ এর ফটোকপি।

আপনাকে উপরিউক্ত তথ্য সমূহ কালেকশন করে সাথে নিয়ে যেতে হবে আপনার সেই জন্ম নিবন্ধন সনদ করার জন্যে।

জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস কোনটি?

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্যে ওয়েবসাইট বা এপ্স খুজে থাকেন তাহলে আপনার জন্যে সুখবর হচ্ছে যে ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাইয়ের নতুন apps/ সার্ভার হচ্ছে everify.bdris.gov.bd

একই ব্যক্তি একাধিকবার জন্ম নিবন্ধন করতে পারবে কি?

একই ব্যক্তির অনুকূলে একাধিকবার জন্ম নিবন্ধন করা যাবে না। এটি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ২১ ধারা অনুযায়ী দন্ডনীয় অপরাধ। তাই অবশ্যই একাধিক বার জন্ম নিবন্ধন করা থেকে বিরত থাকুন।

জন্ম ও মৃত্যু নিবন্ধন আবেদন ফরম কোথায় পাওয়া যাবে?

সংশ্লিষ্ট নিবন্ধকের কার্যালয়ে বা br.lgd.gov.bd 2022 verify ওয়েব সাইটে প্রবেশ করে বা এখানে http://br.lgd.gov.bd/files/Application%20Form.pdf ক্লিক করে ফরম ডাউনলোড করা যাবে।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম জানতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। আপনার জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এখানে https://everify.bdris.gov.bd/ চাপ দিন। এরপরে আপনার তথ্য গুলো দিয়ে সাবমিট বাটনে প্রেস করলেই পেয়ে যাবেন আপনার সেই কাংক্ষিত কার্ডটি।

সনদ অপশনে ক্লিক করার পরেও সনদ না এলে কী করতে হবে?

আপনার ডাউনলোডকৃত জন্ম ও মৃত্যু সনদ PDF Format-এ Open হয়ে থাকে বার করতে হয়। সুতরাং Adobe Reader Software কম্পিউটারে না থাকলে Install করতে হবে। যদিও এখনকার ব্রাউজার গুলো অনেক আপডেট হওয়ার কারনে ব্রাউজার দিয়ে চাইলেও সেটি আপনি দেখে নিতে পারেন।

অনলাইনে জন্ম নিবন্ধন করা যাবে কি? bris.lgd.gov.bd birth verify

br.lgd.gov.bd verify 2022 ওয়েব সাইটে প্রবেশ করে সংশ্লিষ্ট নিবন্ধকের কার্যালয় বরাবর অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। আবেদনের প্রিন্ট কপি নিবন্ধন অফিসে দাখিল করলে নিবন্ধক জন্ম নিবন্ধন করতে পারবেন। এই পোস্টটি শুরু থেকে পড়ুন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে। 

br.lgd.gov.bd verify 2024 | bris.lgd.gov.bd birth verify

এই পোস্টটি শুরু থেকে পড়ুন jonmo nibondhon tottho jachai করতে। জন্ম নিবন্ধন দেখব বলে যারা গুগল সার্চ করেন তারা এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন জন্ম নিবন্ধন নতুন লিংক।

জন্ম নিবন্ধন ফির হার কত? জন্ম নিবন্ধন যাচাই Techinfoai

বিষয়

ফিসের হার

দেশেবিদেশে
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন
 
বিনা ফিসে
 
বিনা ফিসে
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে)
 
২৫/- টাকা
 
১ মার্কিন ডলার
জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে)
 
৫০/- টাকা
 
১ মার্কিন ডলার
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি
 
১০০/- টাকা
 
২ মার্কিন ডলার
জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি
 
৫০/- টাকা
 
১ মার্কিন ডলার
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ
 
বিনা ফিসে
 
বিনা ফিসে
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ
 
৫০/- টাকা
 
১ মার্কিন ডলার
*রসিদ ছাড়া নির্ধারিত কোন ফিস আদায় করা যাবে না। jonmo nibondhon tottho jachai করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন।

বিদেশে জন্ম হলে দেশে জন্ম নিবন্ধন করা যাবে কি?

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনের ধারা-৪ অনুসারে নিবন্ধকের কার্যালয়ের অধীনে জন্ম গ্রহণকারী বা মৃত্যু বরণকারী অথবা স্থায়ীভাবে বসবাসকারীদের জন্ম বা মৃত্যু নিবন্ধন করা যায়। জন্ম সনদ ডাউনলোড করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। সুতরাং বিদেশে জন্ম গ্রহণ/মৃত্যু বরণকারী বাংলাদেশের স্থায়ী নাগরিক হিসেবে বিদেশে জন্ম বা মৃত্যুর যথাযথ প্রমাণ দাখিল করে দেশে স্থায়ী ঠিকানায় নিবন্ধকের নিকট হতে জন্ম/মৃত্যু নিবন্ধন করতে পারবেন। 

তদ্রুপ প্রবাসী বাংলাদেশীগণ ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের জন্ম ও স্থায়ী ঠিকানা উল্লেখ করে দূতাবাসে জন্ম নিবন্ধন করতে পারবেন। jonmo nibondhon tottho jachai করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। জন্ম নিবন্ধন নতুন লিংকঃ bris.lgd.gov.bd birth verify. আপনি চাইলে এখানে থেকে খুব সহজেই আপনার তথ্য সমূহ ভেরিফাই করে নিতে পারবেন নিজের মোবাইল বা ল্যাপটপ/ডেস্কটপ থেকেই।

নতুন জন্ম নিবন্ধন কি ম্যানুয়াল খাতায় লিখতে হবে?

আপনি যদি প্রশ্ন করেন যে আপনার নতুন জন্ম নিবন্ধন কি ম্যানুয়াল খাতায় লিখতে হবে কিনা তাহলে তাঁর উত্তর হচ্ছে অবশ্যই না! নতুন জন্ম নিবন্ধন করার জন্য ‘টুল’-এ ‘নতুনজন্ম নিবন্ধন’-বাটনে ক্লিক করলে যে পাতা পাওয়া যাবে তাতে বাংলা বা ইংরেজী বা উভয় ভাবে এন্ট্রি করে সংরক্ষণ করলেই নতুন জন্ম নিবন্ধনের পৃথক একটি করে তালিকাযুক্ত হয়ে যাবে। 

যে কয়টি ম্যানুয়াল খাতা অনলাইনে তৈরী করা হয়েছে তার পরের নম্বরে একটি বই সৃষ্টি হবে। এই বহির ২০০ পাতা ও প্রতি পাতায় ১২ লাইন, ২৪০০টি ডাটা এন্ট্রি হওয়ার পর সয়ংক্রিয়ভাবে পরবর্তী নম্বরের বই তৈরী হবে। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই বা jonmo nibondhon verify বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে এই পোস্টটি মনযোগ সহকারে পড়ুন, তাহলেই সকল প্রশ্নের উত্তর মিলে যাবে।

একই ব্যক্তি একাধিকবার জন্ম নিবন্ধন করতে পারবে কি?

একই ব্যক্তির অনুকূলে একাধিকবার জন্ম নিবন্ধন করা যাবে না। এটি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ২১ ধারা অনুযায়ী দন্ডনীয় অপরাধ। মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে বা যারা গুগল সার্চ করেন  জন্ম নিবন্ধন দেখব বলে তারা এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন Bangladesh birth Certificate correction bd

একজন ব্যক্তি জন্ম নিবন্ধন হয়েছে কিনা তা কিভাবে পরীক্ষা করবে?

jonmo nibondhon jachai বা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম জানতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতেও আপনি এই পোস্টটি শুরু থেকে পড়ুন। 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন। জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh বের করতে শুরুতে থেকে পোস্টটি পড়ুন। অর্থ্যাত পুরো প্রসেস সম্পর্কে এখানে বিস্তারিত লিখা রয়েছে যাতে আপনার সকল প্রশ্নের উওর পেয়ে যাবেন।

জন্ম বা মৃত্যু তথ্য সংশোধনের নিয়ম কি? jonmo nibondhon check Techinfoai

আইনের ১৫ ধারায় বর্ণিত বিধানসমূহ অনুসরণপূর্বক নিদিষ্ট ফরম পূরণ করে রেজিস্ট্রার জেনারেল অথবা তার পক্ষে অন্য কোন ক্ষমতাসম্পন্ন কর্মকর্তা/কর্মচারী নিকট হইতে কারিগরী সহায়তা গ্রহণ করিয়া জন্ম ও মৃত্যু তথ্য সংশোধন করা যাবে। যারা গুগল সার্চ করেন  জন্ম নিবন্ধন দেখব বা online bris check bd বলে তারা এখানে চাপ http://everify.bdris.gov.bd/ দিন

আপনি এখান থেকে আপনার জন্ম নিবন্ধন চেক করে নিতে পারবেন আদৌ আপনার নামে অনলাইনে সেই জন্ম নিবন্ধন কার্ড রয়েছে কিনা।

বিবাহিত নারীর জন্ম নিবন্ধন-এ স্বামীর নাম লিখা যাবে কি বা তার স্থায়ী ঠিকানা কীভাবে লিখতে হবে?

আপনি যদি মনে করেন যে আপনার স্বামীর নাম জন্ম নিবন্ধনে লিখা যাবে কিনা এমনটা তাহলে আপনার প্রশ্নের উত্তর হচ্ছে যে কোন জন্ম নিবন্ধনের ক্ষেত্রে পিতা ও মাতার নাম লিখতে হবে। কোন অবস্থাতে স্বামীর নাম লেখার সুযোগ নাই। 

বিবাহিত মহিলার স্থায়ী ঠিকানা বিবাহের পূর্বে যে ঠিকানা ছিল সেটি লিখতে হবে। জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড বা জন্ম নিবন্ধন আবেদন, জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। যারা গুগল সার্চ করেন  জন্ম নিবন্ধন দেখব বলে তারা এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন

বাংলা ও ইংরেজী সনদ একসাথে প্রদান করা যাবে কিনা? jonmo nibondhon jachai Techinfoai

জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 jonmo nibondhon jachai বাংলা ও ইংরেজী সনদ একসাথে প্রদান করা যাবে। প্রয়োজনে কাগজের একপিঠে বাংলা ও অপরপিঠে ইংরেজী সনদ প্রদান করা যাবে। 

এই পোস্টটি শুরু থেকে পড়ুন জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম জানতে।  জন্ম নিবন্ধন দেখব বলে যারা গুগল সার্চ করেন তারা এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন Birth Registration Certificate জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022

মৃত্যু নিবন্ধন কিভাবে করতে হবে? জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২৪

টুল-এ মৃত্যু লিংকে প্রবেশ করলে প্রাপ্ত জন্ম তথ্য অনুসন্ধান পাতাটির মাধ্যমে মৃত ব্যক্তির জন্ম তথ্য অনুসন্ধান করে মৃত্যু নিবন্ধন করা যাবে। জন্ম সনদ ডাউনলোড করতে বা জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 এই পোস্টটি শুরু থেকে পড়ুন। মৃত ব্যক্তির যদি জন্ম নিবন্ধন করা না থাকে তাহলে প্রথমে জন্ম নিবন্ধন করে নিতে হবে অথবা ম্যানুয়াল খাতায় জন্ম নিবন্ধন থাকলে তা অনলাইনভূক্ত করে নিতে হবে। 

মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন করানো সম্ভব না হলে জন্ম তথ্য অনুসন্ধান পৃষ্টার নিচের অংশে ‘অজ্ঞাত/বিদেশী’ বাটনে ক্লিক করে প্রাপ্ত ফরম পূরণ করে মৃত্যু নিবন্ধন করতে হবে। jonmo nibondhon verify করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। মৃত্যু নিবন্ধন এর জন্য অনলাইনে সয়ংক্রিয়ভাবে বই তৈরী হয়ে যাবে যা টুলের ‘মৃত্যু নিবন্ধন বই’ লিংকে ক্লিক করে দেখা যায়।

জন্ম নিবন্ধন হেল্পলাইন | জন্ম নিবন্ধন যাচাই | জন্ম তথ্য যাচাই - online bris

আপনি কিভাবে জন্ম নিবন্ধন আবেদন | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ইত্যাদি করবেন সেই সম্পর্কে যেকোন তথ্য পেতে আপনি জন্ম নিবন্ধন সনদ যাচাই এর হেল্প লাইনে যোগাযোগ করতে পারেন।

jonmo nibondhon check বা জন্ম নিবন্ধন হেল্পলাইন ইমেইলঃ onlinebris.@gmail.com, যোগাযোগ ফরম http://br.lgd.gov.bd/contact.html । ঢাকা সিটি কর্পোরেশন এর জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের তালিকা http://br.lgd.gov.bd/files/Dhaka%20city%20zonal%20office.pdf । 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এই পোস্টটি শুরু থেকে পড়ুন। জন্ম তথ্য যাচাই - online bris বা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে বা মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই করতে এখানে http://everify.bdris.gov.bd/ চাপ দিন Bdris software download ইত্যাদি। আপনি যদি এই পোস্টটি পুরোটা মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এখানেই।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে? জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি বুঝতে না পারেন যে কি কি কাজে আপনার এই জন্ম সনদ বা জন্ম নিবন্ধন কার্ডটি  লাগতে পারে তাহলে আপনি নিচের তালিকা থেকে দেখে নিতে পারেন। নিচে যে যে কাজে আপনার জন্ম নিবন্ধন কাজে লাগে সেই সমস্ত প্রতিষ্ঠানের নাম দেওয়া হলঃ

  • পাসপোর্ট ইস্যু 
  • বিবাহ নিবন্ধন
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
  • সরকারী, বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু
  • ভোটার তালিকা প্রণয়ন 
  • জমি রেজিষ্ট্রেশন 
  • ব্যাংক হিসাব খোলা 
  • আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি
  • গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি
  • ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি 
  • ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি 
  • বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি 
  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি 
  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি ও 
  • জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।

শিশুর জন্ম  নিবন্ধন অনলাইন আবেদন এর জন্য কি কি কাগজ পত্র প্রয়োজন?

ধরুন আপনি আপনার সন্তানের জন্য জন্ম নিবন্ধন আবেদন করবেন। কিন্তু আপনি জানেনা যে কি কি কাগজ পত্রের প্রয়োজন পড়ে সেই জন্ম নিবন্ধন অনলাইন আবেদন এর জন্য। তাহলে আপনি এই পোস্টটি পড়ুন মনযোগ সহকারে আর নিচের তালিকাটি দেখুন যা যা প্রয়োজন হবে আপনার শিশুর জন্ম নিবন্ধন অনলাইন আবেদনের জন্যে।
  1. নবজাতক বা সদ্য জন্ম প্রাপ্ত শিশুর টিকা Card
  2. একজন ডিগ্রিধারী ডাক্তারের প্রত্যয়ন প্রত্র
  3. নবজাতক শিশুর পিতা/মাতার National আইডি কার্ড
  4. ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার/মেম্বার এর ভোটার আইডির নাম ও নম্বর অথবা জন্ম নিবন্ধনের নম্বর দরকার হবে ।

জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশ্লিষ্ট বিভিন্ন লিংক | জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

  • আপনি এখানে থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ (সর্বশেষ সংশোধিত সহ): http://bdlaws.minlaw.gov.bd/bangla_all_sections.php?id=921 তথ্য সমূহ খুব সহজেই দেখে নিতে পারেন।
  • আপনার যদি কখনো প্রয়োজন হয় যে ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করবেন তাহলে সেই তথ্য সম্পর্কে আপনি এখানে জানতে পারবেন অনায়াসেই। জন্ম ও মৃত্যু নিবন্ধন (ইউনিয়ন পরিষদ) বিধিমালা-২০০৬: http://br.lgd.gov.bd/files/unionparisad.pdf
  • আপনি যদি কোন পৌরসভার আন্ডারে বসবাস করেন তাহলে সেই তথ্য জানতে আপনি এখানে দেখতে পারেন আপনার মোবাইল ফোন থেকেই। জন্ম ও মৃত্যু নিবন্ধন (পৌরসভা) বিধিমালা-২০০৬: http://br.lgd.gov.bd/files/pouroshova-act.pdf
  • আমি ধরে নিচ্ছি যে আপনি একটি সিটি কর্পোরেশনের আন্ডারে বসবাস করছেন এবং আপনি জানতে চাচ্ছেন সেখানকার নিতিমালা গুলো সম্পর্কে। তাহলে আপনি এখানে এই লিংকে ক্লিক করুন। জন্ম ও মৃত্যু নিবন্ধন (সিটি কর্পোরেশন) বিধিমালা-২০০৬: http://br.lgd.gov.bd/files/city_corporation.pdf
  • আপনি যদি কোন ক্যান্টমেন্ট বোর্ডের আওতায় অবস্থান করেন তাহলে এই নিতিমালা সম্পর্কে জানতে এখানে ক্লিক করে দেখে নিতে পারেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন (ক্যান্টনমেন্ট বোর্ড) বিধিমালা-২০০৬: http://br.lgd.gov.bd/files/Cantonment%20board.pdf
  • জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা (দৃতাবাস)-২০০৬: http://br.lgd.gov.bd/files/Dutabash%20Bidimala.pdf
  • এছাড়াও আপনি যদি মনে করেন যে জন্ম বা মৃত্যু সর্ম্পকিত গেজেট নিয়ে কিছু তথ্য জানা প্রয়োজন তাহলে এই লিংকে ক্লিক করেই আপনি জেনে নিতে পারেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন গেজেট/ প্রজ্ঞাপন: http://br.lgd.gov.bd/gaget.html
  • জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর বিধান বা বিধি লঙ্ঘনকারী বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নেওয়া বিভিন্ন ঘটনাসমূহ: http://br.lgd.gov.bd/press.html

এই ধরনের তথ্যবহুল পোস্ট গুলো পেতে আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন। আমাদের অফিশিয়াল পেজ গুলো ফলো করলে নতুন কোন পোস্ট করার সাথে সাথে আপনার কাছে নোটিফিকেশন চলে যাবে এছাড়াও আপনার যদি ব্যক্তিগত কোনো মতামত থাকে তাহলে আমাদেরকে অবশ্যই আপনি জানাতে পারবেন মেসেঞ্জারে টেক্সট করে অথবা কন্টাক্ট ফর্ম পূরণের মাধ্যমে।

আর পোস্টটি উপকারী মনে হলে ফেসবুক বা অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভুলবেন না।

আরও পড়ুনঃ

  1. যেভাবে গুগল ম্যাপ দিয়ে জানবেন আপনি এখন কোথায়? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  2. BTEB Admission-Polytechnic Admission পলিটেকনিক ভর্তি আবেদন সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন
  3. High CPC Keywords In Bangladesh/হাই সিপিসি কিওয়ার্ডের তালিকা দেখতে এখানে ক্লিক করুন
  4. দেখুন কোন ব্যাংকে ডিপিএস এর লাভ বেশি  (Profit Amount Of DPS) জানতে এখানে ক্লিক করুন
  5. টিন সার্টিফিকেট কি এবং কিভাবে করবেন? সেই সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

একটি মন্তব্য পোস্ট করুন

4 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. আপনি পোস্টে দেওয়া সরকারী ওয়েবসাইটে প্রবেশ করে করতে পারবেন।ধন্যবাদ

      মুছুন
  2. আমি আমার বৌউ এর নিবন্ধন বানাতে চাই,,
    সমস্যা,, ১,টিকার কাড নাই ২,তার বাবার কনো কাগজ নাই,এখন কি ভাবে কোরবো ,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. টিকা কার্ডের তেমন কোন প্রয়োজন নেই তবে আপনি অনলাইন করতে হলে ওনার বাবা-মায়ের টা অনলাইন হতে হবে। এছাড়া আপনি অনলাইনে করতে গেলে সমস্যায় পড়তে পারেন। ধন্যবাদ

      মুছুন
Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)