XI Class Admission 2024 | অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২৪

XI Class Admission

অনলাইনে কলেজে ভর্তির আবেদন

আপনারা যারা যারা এসএসসি পরীক্ষায় পাস করেছেন বা উত্তীর্ন হয়েছেন, তাদের এইচএসসি বা একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু হয়ে গেছে একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২৪। তাই আপনি যদি ঘরে বসেই এবং নিজের হাতে ফর্ম পূরণ করে ভর্তির আবেদন করতে চান তাহলে এই পোস্টটি মনযোগ সহকারে পড়ুন।

আজকে আমি আপনাদের এই পোস্টটির মাধ্যেমে জানাবো কিভাবে আপনি নিজে থেকেই অনলাইনে কলেজে ভর্তির আবেদন করবেন সেই প্রক্রিয়া সম্পর্কে।

আপনাদের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণীর(HSC) কলেজে ভর্তি কার্যক্রম অনলাইনে আবেদন (Online Apply) আজ ৮ই জানুয়ারি ২০২২ হতে শুরু হয়ে গিয়েছে। একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ২০২২ এর নীতিমালা ৩০ই ডিসেম্বর ২০২১ প্রকাশিত হয়েছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে।

আপনারা যারা এসএসসি তে পাস করেছেন এবং একাদশ শ্রেণীতে ভর্তি হবেন ভাবছেন তাদের জন্যে সুখবর হচ্ছে যে, প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। এবার এসএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু আজ ৮ই জানুয়ারি ২০২২ থেকে। 

আর আপনাদের এই আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি ২০২২ পর্যন্ত। আপনাকে এই নিদির্ষ্ট সময়ের ভেতরেই ভর্তির কার্যক্রম শেরে নিতে হবে। আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে এবং সারাদেশে একযোগে সকল কলেজের জন্য একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

নিয়ম অনুযায়ী ভর্তি কার্যক্রম শুরুর আগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। যেহেতু এসএসসি ৩০ই ডিসেম্বার ২০২১ তারিখে ফল ঘোষণা হয়েছে সুতরাং জানুয়ারী ৮তারিখ থেকে একাদশ শ্রেনীর অনলাইনে আবেদন শুরু হবে। 

একাদশ শ্রেণিতে আবেদন যোগ্যতা ২০২৪ | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২৪

১) দেশের যেকোন শিক্ষা বোর্ড থেকে ২০১৯, ২০২০ বা ২০২২ সালের এসএসসি বা দাখিল বা এসএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০২১-২০২২ শিক্ষাবর্ষের নীতিমালার অন্যান্য শর্ত সাপেক্ষে যেকোন কলেজ বা সমমান (মাদরাসা, কারিগরি) প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

২) আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০২১ বা তার আগের কোনো সালে এসএসসি পরিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। তবে তাদেরকে বোর্ডে ম্যানুয়ালি (সরাসরি কাগজে কলমে) আবেদন করতে হবে। এ ক্ষেত্রে তাদের বয়সের কোনো বাধা-নিষেধ নেই।

বোর্ড শ্রেণী পাশের সন আবেদন যোগ্যতা | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২৪

  1. সাধারণ এসএসসি ২০১৯, ২০২০।
  2. ২০২২ ন্যূনতম জিপিএ 1.00 উত্তীর্ণ বা পাশ।
  3. মাদ্রাসা দাখিল উপরের একই নিয়ম ন্যূনতম জিপিএ 1.00 বা প...
  4. কারিগরি ভোকেশনাল ন্যূনতম জিপিএ 1.00 বা পাশ।
  5. বাউবি এসএসসি একই নিয়ম ন্যূনতম জিপিএ 1.00 বা পাশ।

তবে বিদেশি কোন বোর্ড বা অনুরুপ কোন প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীগণ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ড ঢাকা, কর্তৃক তার সনদের মান নির্ধারণের পর উপোরিউক্ত শর্ত সাপেক্ষে ভর্তির যোগ্য হবে।

একাদশ শ্রেণীর ভর্তি ২০২৩-২০২৪  | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২৪

ঢাকা শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

যশোর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

বরিশাল শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

মাদ্রাসা বোর্ড একাদশ একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

দিনাজপুর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

রাজশাহী শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

রংপুর শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

চট্টগ্রাম শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

সিলেট শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

বরিশাল শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

কুমিল্লা শিক্ষা বোর্ড একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৪ অনলাইন আবেদন

আরো জানুন: ২০২৪ সালের এসএসসি ফল প্রকাশ, ফলাফল জানবেন যেভাবে।

শিক্ষার্থীরা এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে অর্থাৎ কলেজে ভর্তি হতে পারবে। কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আজকে কিভাবে কলেজে ভর্তি হওয়া যাবে, ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, 

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা, একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে এই সকল বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আমাদের এই পোস্টের মাধ্যেমে।

তাই আপনি যদি এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী হয়ে থাকেন আজকের সম্পূর্ণ পোষ্টটি এখনই পড়ে সে সম্বন্ধে স্বচ্ছ ধারণা পেতে পারেন খুব সহজেই। আপনাদের বুঝার সুবিধার জন্যে আমরা ভর্তি সংক্রান্ত তথ্য গুলো স্কিনশটের মাধ্যেমে দিয়ে দিলাম নিচের অংশে।





একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২, HSC XI Class Online Admission 2022, একাদশ শ্রেণীর ভর্তি ফরম ফিলাপ, এইচএসসি ভর্তি 2021-22, একাদশ শ্রেণির ভতি তথ্য ২০২২,একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ দেখুন, একাদশ শ্রেণিতে ম্যানুয়াল ভর্তি 2020 2021

XI Class Admission বা একাদশ শ্রেণীতে ভর্তি অনলাইন আবেদন ২০২১-২২ শিক্ষাবর্ষ | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২২

আপনারা যারা একাদশ শ্রেণীতে ভর্তি নিয়ে চিন্তা করছেন কিভাবে অনলাইনে কলেজে ভর্তির আবেদন করবেন বা কোথায় ভর্তি হবেন। তাঁর সবকিছু সম্পর্কে আজকে পেয়ে যাবেন এখানে।

২০২২ সালেরশিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে বাংলাদেশের সকল সরকারি বেসরকারি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। আবেদন ফি বাবদ ১৫০ টাকা করে নির্ধারণ করা হয়েছে। আর আপনি চাইলে নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। 

এছাড়াও যারা কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং করার চিন্তা ভাবনা করছেন তারা শুক্রবার থেকে www.btebadmission.gov.bd  এই ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি আবেদন করতে পারবেন এসএসসি পাসকৃত সকল শিক্ষার্থীরা। ভর্তিকালে শিক্ষার্থীরা রেড ক্রিসেন্ট বাবদ যে ফি দেবে, তার ৪০ শতাংশ বোর্ড এবং ৬০ শতাংশ সেই শিক্ষা প্রতিষ্ঠান রাখবে।

পলিটেকনিকে ভর্তি ফর্ম পূরণের আগে বা কিভাবে পলিটেকনিকে ভর্তি হবেন সেই বিষয় আগে জেনে নিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু করার আগে, অনুগ্রহ করে নিশ্চিত করুন যে নিচে দেখানো সব তথ্য আপনার কাছে সঠিকভাবে আছে কিনা?

  1. প্রয়োজনীয় অর্থ পরিশোধ করা হয়েছে
  2. আপনার নির্বাচিত কলেজের তালিকা EIIN এবং সঠিক নাম সহ হাতে আছে

Before you start the application process, Please make sure:

  1. You have all the correct information, as shown below
  2. You have made the necessary payment
  3. You have the list of selected colleges with EIIN and exact name
  4. Online Application Form
  5. XI Class Admission Online Application System 2021-22

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি অনলাইন আবেদন ২০২১-২০২২। শিক্ষা বোর্ডের সেরা ২০ কলেজ

একাদশ শ্রেণী ভর্তি ২০২১-২২ | একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম কি? | কলেজে ভর্তির আবেদন ২০২২

একাদশ শ্রেণিতে এখন শুধু মাত্র হাতে গোনা কয়েকটি কলেজে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয় বাদবাকি কলেজগুলো অনলাইন নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী কলেজ নির্বাচন হয়। তাই এবারও অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি কার্যক্রম চারটি ধাপে সম্পন্ন হবে। 

চারটি ধাপ এর প্রত্যেকটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে এবং শেষ পর্যায়ে প্রত্যেকটি শিক্ষার্থী নিজ কলেজ নিশ্চিত করতে সেই কলেজে গিয়ে কলেজ কনফার্ম করে আসবে। প্রত্যেকটি ধাপের রেজাল্ট আমাদের এই সাইটে প্রকাশিত হবে তাই আপনি যদি একাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী বা একাদশ শ্রেণির শিক্ষার্থী অভিভাবক হয়ে থাকেন তাহলে আমাদের এই সাইটে আপনি বুকমার্ক করে রাখতে পারেন এটি আপনাকে একাদশ শ্রেণীর ভর্তি সম্পর্কিত সকল তথ্য প্রেরণ করবে।

একাদশ শ্রেণীতে ভর্তির অফিসিয়াল ওয়েব সাইটের লিংক এখানে ক্লিক করুন

এই পোস্ট গুলো যদি আপনার ভাল লাগে তাহলে আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও আপনি চাইলে আমাদের ফেসবুক পেজ এবং টুইটার এর অফিশিয়াল প্রোফাইলে লাইক দিয়ে আমাদের সাথে থাকতে পারেন তাহলে এধরনের পোষ্ট পাবলিশ হওয়ার সাথে সাথে আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ