ফাইবার গিগ তৈরি করতে যেসব ডিটেইলস দেয়া যাবে না!

fiverr-gigs-rules

আশা করি সবাই অনেক ভাল আছেন, আজকে আমি আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যেমে তুলে ধরার চেষ্টা করবো যে ফাইবার গিগ তৈরী করতে গিয়ে যেসমস্ত ওয়ার্ড বা বর্ণনা আপনার দেওয়া উচিত হবে না, সেই সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা।

ধরুন ফাইবারে আপনার প্রথম গিগ, বা আপনি ঘন্টার পর ঘন্টা সময় লাগিয়ে একটা গিগ বানিয়েছেন। তাই এতেই মনের মাধুরী মিশিয়ে 10 টা Category একটা Gig এ দিয়েই বানিয়েছেন। আমিও আমার প্রথম গিগ ঠিক এভাবেই বানিয়েছিলাম, কিন্তু এখন এসে বুঝি ব্যাপারগুলােয় কি কি ভুল ছিলাে। যদিও অনেক ভিডিও দেখেছি, কিন্তু সব থিওরী টাইপ। কেউ সরাসরি বা নিজে করে দেখায় না।

আরও পড়ুনঃ  দ্রুত গুগল এডসেন্স পাওয়ার উপায় ২০২২

তাই দিনশেষে দেখা যায় নতুনরা কিছুটা কনফিউসড হয়ে যায় তাই চলেন এবার দেখি আপনার গিগ এ কি কি করবেন, এবং কি কি করবেন না।

1. Gig Title & Description এ Irrelevant Word দেয়া যাবে না

 2. Main Keyword থাকতে হবে Title আর Description (1st Paragraph) এ আপনার Main Keyword থাকতে হবেই) 

৩। বেশি Highlighter ব্যবহার করবেন না। (গিগ যেন সহজে পড়ে মেইন কিছু কিছু Word এ ফোকাস যায় তাই হাইলাইট করুন) 

৪। 10 টা আলাদা সার্ভিস একসাথে মেনশন করবেন না। (একটা গিগ এ একটাই সার্ভিস রাখেন – এর Sub Category, Low Competition Keyword উল্লেখ করতে পারেন) 

৫। গিগ এর প্রথমেই আপনি 10 বছর ধরে গ্রাফিক ডিজাইন করেন (কিন্তু আপনার গিগ Background Removal এর) এইসব বলা যাবে না। (আপনার উল্লেখিত অভিজ্ঞতার সাথে যেন আপনার সার্ভিস এর ধরন এর মিল থাকে, যদি BG remove ই করেন 10 বছর তাহলে এখন আপনার বড় বড় কোম্পানির Permanent Client থাকা উচিত) 

৬। আপনি ২৪ ঘন্টা ই এক্টিভ থাকেন, এটা মিথ্যা কথা। আপনি কি ঘুমান না? বাথরুম বা গােসল নাহয় বাদ ই দিলাম। (ঠিক সময় তাই বলবেন নাহলে সময় উল্লেখ করার তেমন প্রয়ােজন নেই) 

৭। 100% Satisfaction guarantee দিয়েন না, যদি আপনি Expert আর Client Communication Skill ভালাে না থাকে। (এটা অনেক বড় একটা বিষয়, তাই যদি মেইনটেইন করতে পারেন, দিতে পারেন) 

৮। GIG IMAGE এ বেশি Text (লিখালিখি) দিবেন না। (User Friendly না হলে, সেই ছবি দিয়ে লাভ নেই। বায়ার একজন মানুষ, রােবট না, আর আপনার গিগ এর সবচেয়ে প্রথম জিনিস যা বায়ারের নজরে আসে তাই হল Gig Image) 

৯। আপনি যেই লেভেল এই থাকেন, Level এর Tag Image গিগ এ দিবেন না। (লেভেল গেলেই বাঁশ খাবেন) Personal কোনাে লিংক দিবেন না বায়ার বাইরে নেওয়ার জন্য। 

১০। সার্ভিস এর বাইরে বেশি কথা দিবেন না। (সার্ভিস এ কোন প্যাকেজ এ কি কি দিচ্ছেন, order এর আগে বায়ারের কি কি জানা প্রয়ােজন শুধু তাই দেন।) 

১১। প্যাকেজ এ কম Information দিবেন না। (Word Limit full টাই ব্যবহার করুন)

১২। Faq Section ফাঁকা রাখবেন না। (Order এর আগে বায়ারের যা যা জানা লাগবে দিন)

১৩। Gig এক বসায় বানাবেন না। (সময় নিয়ে রিসার্চ করে বানান।)

১৪। যেই সার্ভিস এর মার্কেট প্রাইজ 50, তা আপনি 40 বা 35 এ দিতে পারেন, 5 এ দিবেন না। (5 এ দিবেন, 5 এর মত সার্ভিস, আর সেটা খুব ভালাে করেই উল্লেখ করে দিবেন গিগ এ) 

১৫। Social Media Marketing (AKA Fb/Twitter Spamming) করা যাবে না। কারণ এসব জায়গায় সেলার বেশি বায়ার থেকে। (সেলার রা যখন আপনার গিগ View করবে, তখন আপনার Gig এর Bounce Rate বেড়ে যাবে। দেখেবন Click View হচ্ছে Order নাই, Rank যা আছে তাও থাকবে না) 

১৬। Gig Tags এ Irrelevant জিনিস দিবেন না। (প্রথম ট্যাগ এ Main Keyword, তারপর Sub-Keywords গুলাে দেন)।

১৭। নীলক্ষেত এর মত ডিজাইন Gig Image এ দিবেন না। (বায়ারের চোখ আটকায় এমন ইমেজ আর কালার দিবেন)। 

১৮। Gig Image এর সাথে Gig PDF বাদ দিবেন না। (আপনার সব Portfolio একটা | Doc এ নিয়ে add করে PDF করে নেন। ফাইল সাইজ বড় হলে Online Pdf compressor ব্যবহার করেন।) স্কুল কলেজ বা পরীক্ষায় যেমন, ইচ্ছা মত যেকোনাে কিছু লিখে দেন না, ঠিক তেমনি Gig এক বসায় তাড়াহুড়াে করে না বানিয়ে Research করে বানান। কারণ, এটা আপনার Business, তাই পরিপাটি আর প্রফেশনাল রাখুন।

আরও পড়ুনঃ ফাইবারে উপযুক্ত বায়ার রিকোয়েস্ট পাঠানোর পদ্ধতিসমূহ?

আশা করি আপনি মুল পয়েন্ট গুলো এতোক্ষনে বুঝে গিয়েছেন। আপনার যদি কোন রকম প্রশ্ন যা সাজেশন থেকে থাকে আমাদের জন্যে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আর পোস্টটি যদি আপনার ভাল লেগে থাকে বা উপকার হয়ে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এতে করে আপনার মাধ্যেমে অন্যেরাও সহযোগিতা পাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)