মেয়েদের ফর্সা হওয়ার নাইট ক্রিম

ফর্সা হওয়ার নাইট ক্রিম

মেয়েদের ফর্সা হওয়ার নাইট ক্রিম=> সুন্দর ত্বকের অধিকারী কে না হতে চাই তাইনা? তবে সুন্দর ত্বকের জন্য নিতে হয় অনেক রকমের যত্ন ও সুরক্ষা। তাই বিশেষ করে মেয়েরা ত্বকের যত্নে ব্যবহার করছেন ফর্সা হওয়ার নাইট ক্রিম। বর্তমান ত্বক ফর্সাকারী ক্রিমের কদর সবথেকে বেশি চাহিদা তুঙ্গে থাকে নারীদের কাছে।

সেইসাথে মেয়েরা তাদের ত্বক সুন্দর কিভাবে রাখা যায় এবং কোন ক্রিম এর মাধ্যমে কিভাবে ত্বক আরো উজ্জল এবং ফর্সা রাখতে পারা যায় সেই চিন্তায় বিভর হয়ে থাকে। তাই আজকে আমরা সেই সমস্ত বিষয় নিয়ে এই পোস্টে আলোচনা করবো। তাই আপনি যদি জানতে চান যে মেয়েদের ফর্সা হওয়ার নাইট ক্রিম কোনটা ভাল হবে? তাহলে তার আগে আপনাকে জানতে হবে যে নাইট ক্রিম কি? 

    নাইট ক্রিম কি?

    আপনাদের অনেকের মনে এখন প্রশ্ন জাগতে পারে যে বাজারে অনেক ধরনের ক্রিম রয়েছে তবে নাইট ক্রিম আবার কি? তাই আপনাদের উদ্দেশ্য বলছি যে রুপ সচেতন নারীরা সৌন্দর্য চর্চার অংশ হিসেবে রাতের বেলার স্কিন কেয়ার রুটিনের অংশ হিসেবে যে ক্রিম ব্যবহার করে থাকে, সেই ক্রিম সমূহকে নাইট ক্রিম বলা হয়ে থাকে।

    ফর্সা হওয়ার নাইট ক্রিম এ কি কি উপাদান থাকে?

    আপনারা অনেকেই হয়তোবা জানে না যে ফর্সা হওয়ার নাইট ক্রিম যেগুলো ব্যবহার করে আসছেন এতোদিন ধরে সেগুলোতে আসলে কি কি উপাদান সমূহ থাকে? তাহলে আপনাদের বুঝার সুবিধার জন্যে এখন আমরা আলোচনা করবো যে ফর্সা হওয়ার নাইট ক্রিম এ কি কি উপাদান থাকে?

    নাইট ক্রিম যে উপাদান  সমূহ থাকে তা হল ভিটামিন কলিজিন এবং তার সাথে থাকে অ্যামিনো এসিড যা রাতের বেলায় ত্বকের কোষের স্বাভাবিক বৃদ্ধি ঘটাতে সাহায্য করে এবং ত্বককে উজ্জ্বল এবং সুন্দর দেখাতে সাহায্য করে। ফর্সা হওয়ার নাইট ক্রিম রেগুলার ব্যবহারের মাধ্যেমে আপনাদের ত্বকের উজ্জলতা ফিরে আসে।

    আপনাদের  সুবিধার জন্যে বলে রাখছি যে সবার ক্ষেত্রে এক ক্রিম ব্যবহার করা উচিত না কারণ বিভিন্ন রকম উপাদান দিয়ে তৈরি হয়ে থাকে যদি কারো এলার্জি থাকে তাহলে ভিন্ন কোন ক্রিম ব্যবহার করা লাগতে পারে।  ত্বককে সুস্থ এবং স্বাভাবিক এবং উজ্জ্বল রাখতে আপনাকে নিয়মিত ঘুমের পূর্বে নাইট ক্রিম ব্যবহার করা উচিত।

    বাজারে কোন নাইট ক্রিম সবচেয়ে ভালো?

    আপনাদের অনেকেই রয়েছেন যারা কোন ভাল মন্দ বিচার না করেই বাজার থেকে যত্রতত্র একটা ফর্সা হওয়ার নাইট ক্রিম কিনে নিয়ে চলে আসেন। তবে এটা কখনোই করা উচিত না, কেননা আপনার ত্বকের ধরণ অনুয়ায়ী আপনার নাইট ক্রিম নির্বাচন করা উচিত।

    আর তাই আজকে আপনাদের কথা চিন্তা করে আমরা আজকে জনপ্রিয় কিছু নাইটক্রিম এর নাম তুলে ধরছি আপনাদের সামনে। আশা করি এই লিস্ট দেখেই বুঝতে পারবেন কোন নাইট ক্রিম সবচেয়ে ভালো? এবং কোনটা আপনার ত্বকের জন্যে পারফেক্ট হবে ব্যবহার করার জন্যে।

    ১। Ponds Age Miracle Wrinkle Corrector Night cream

    ফর্সা হওয়ার নাইট ক্রিম

    আমরা এই বেপারে সকলেই জানি যে একটি নির্দিষ্ট বয়সের পর আমাদের ত্বক নিষ্প্রাণ হয়ে উঠে।ত্বকের সজীবতা হারিয়ে যায়, সেই সাথে ত্বকে নানা ধরণের সমস্যা দেখা দেয়। তবে আমরা যদি নিয়মিত কিছু পদ্ধতি বা উপায় ফলো করি বা আমাদের ত্বকের যত্ন নেয় তাহলে এখান থেকে অনেকটা রক্ষা পাওয়া যায়।

    Ponds age miracle wrinkle corrector night cream ক্রিমটি আপনাকে আপনার ত্বকের সমস্ত সমস্যা মোকাবেলা করতে সাহায্য করবে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করবে। এটি আপনি নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের সৌন্দর্য্য দীর্ঘদিন যাবত ধরে রাখতে সহযোগিতা করবে।

    ২। Lakme Youth Infinity Skin Sculpting Night Cream

    ফর্সা হওয়ার নাইট ক্রিম

    বয়সের সাথে সাথে ধীরে ধীরে ত্বকের উজ্জ্বলতা হ্রাস পায় এটি সম্পর্কে আমরা সকলেই জানি, এ নিয়ে নতুন করে আসলে বলার তেমন কিছু নেই। তবে সঠিক পরিচর্যার মাধ্যেমে যেমন একটি গাছকে অনেক দিন যাবত জীবিত রাখা যায়। ঠিক তেমনি মৃতপ্রাণ ত্বককে সজীব করে তুলতে হলে প্রয়োজন নিয়মিত  ত্বকের চর্চা।

    আর আপনি সঠিক ত্বকের চর্চা করার কাজে ব্যবহার করতে পারেন নাইট ক্রিম। আপনি যদি রেগুলার আপনার ত্বকের যত্নে Lakme Youth Infinity Skin Sculpting Night Cream ব্যবহার করেন তাহলে এটি আপনার ত্বকের সুরক্ষা দিবে অনেকটাই। এই ক্রিম ব্যবহারের ফলে আপনার স্কিন টানটান ভাব আসে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিরাট ভূমিকা পালন করে।

    ৩। Ponds Gold Rediance Youthful Night Cream

    ফর্সা হওয়ার নাইট ক্রিম

    একজন মানুষের বয়স বাড়ার সাথে ত্বক এ নানান ধরণের সমস্যা দেখা যায়। যেমন: মেছতা, কালো ছোপ ছোপ দাগ, রিংকেল এর মতো ইত্যাদি সমস্যা দেখা দেয়। প্রতিটি মানুষের বয়স বাড়ার সাথে সাথে একটা  সময় পরে গিয়ে ত্বকের উপর বয়সের প্রভাব দেখা দেয়।

    তাই আপনার ত্বকের নিয়মিত পরিচর্চার মাধ্যেমে নিজের ত্বকের সৌন্দর্য্যকে ধরে রাখতে পারেন। এছাড়াও আপনার বয়স বাড়ার সাথে সাথে ত্বকের পুরোনো উজ্জলতা ফিরিয়ে আনতে চাইলে আপনি ব্যবহার করতে পারেন Ponds Gold Rediance Youthful Night Cream এই ক্রিমটি ত্বককে সব ধরনের প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করবে।

    ৪। Lakme Absolute Perfect Radiance Skin Lightening Night cream

    ফর্সা হওয়ার নাইট ক্রিম

    মেয়েদের কাছে খুবই জনপ্রিয় একটি নাইট ক্রিম হিসেবে পরিচিতি পেলেও এই ক্রিমটি শুধু যে একটি নাইট ক্রিমের ভূমিকা পালন করে থাকে তা কিন্তু নয়। বরং, আপনার ত্বককে মশ্চোরাইজ ও রিপেয়ার করার পাশাপাশি ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

    আপনি যদি Lakme Absolute Perfect Radiance Skin Lightening Night cream নিয়মিত ব্যবহার করে থাকেন তাহলে এর ফলে আপনার ত্বকের রং হালকা করে এবং আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভূমিকা পালন করে থাকে এই ক্রিম। তাই নিজের ত্বকের যত্ন নিতে আপনি এই ক্রিমটি আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন।

    ৫। Dermalogica Overnight cleansing Gel

    ফর্সা হওয়ার নাইট ক্রিম

    বিভিন্ন সময় আমাদের রোদে বা গরমের ভেতরে নিজেদের প্রয়োজনে অনেক  কাজ করতে হয়। এতে করে হয় কি আমাদের ত্বকের উপর দিয়ে অনেক  প্রেসার  যায় এবং আমাদের ত্বক তার নিজের লাব্যনতা হারায় এবং অনেক স্পোট পড়ে যায় ত্বকের উপরে। আপনি যদি এই স্পোটের সমস্যা সমাধানের জন্য ভালো কোন ধরণের নাইট ক্রিম খুঁজে থাকেন তাহলে, চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন এই Dermalogica Overnight cleansing Gel ক্রিমটিকে।

    এই নাইটক্রিমটি আপনার ত্বককে রক্ষা করবে ব্যাকটেরিয়ার হাত থেকে, আপনার ত্বকের ভেতর  আদ্রতা বজায় রাখতে সাহায্য করে থাকে। তাই, ত্বকের সমস্যা সমাধানের লক্ষ্যে, প্রতিদিন ঘুমাতে যাবার আগে এই ক্রিমটি ব্যবহার করুন। নিয়মিত সঠিক সময়ে ব্যবহারের কিছুদিনের মধ্যে দেখতে পাবেন আপনার ত্বকের আমূল পরিবর্তন। 

    সঠিক নাইট ক্রিম নির্বাচন করার উপায়

    বাজারে রয়েছে হাজারো ক্রিম এবং হাজারো ব্রান্ড। অনেক সময় আপনারা হয়তো কনফিউজ হয়ে যান যে কোন ক্রিমটি আপনার জন্যে বেটার হবে? মার্কেটে আপনি অসংখ্য নাইট ক্রিম পেয়ে যাবেন, তবে নিজের জন্যে সেরা নাইট ক্রিমটা বেছে নিতে আপনাকে বেশ কয়েকটি বিষয়ে নজর দিতে হবে। আপনি যদি কিছু বিষয় মাথায় রেখে নিজের জন্যে এই নাইট ক্রিম ক্রয় করেন তাহলে কেউ আপনাকে ঠাকাতে পারবে না। নিচের কয়েকটি বিষয় সম্পর্কে ভাল ভাবে জেনে নিন।
    • আপনার বয়স
    • উপাদানের তালিকা
    • আপনার ত্বকের প্রয়োজনীয়তা
    • আপনার ত্বকের প্রকৃতি (নরমাল, ড্রাই, অইলি, কম্বিনেশন কিংবা সেন্সিটিভ)
    • মূল্য (নাইট ক্রিমগুলো অন্যান্য ক্রিমের তুলনায় একটু বেশি খরচসাপেক্ষ)

    নাইট ক্রিম কিভাবে ব্যবহার করবেন ?

    যেকোন জিনিস ক্রয়ের পাশাপাশি আপনাকে জানতে হবে যে আপনি সেটির ব্যবহার সম্পর্কে সঠিকভাবে জেনে নিয়েছেন কিনা? অথবা সেটি সম্পর্কে আদৌ জানেন কিনা? তাই আপনাদের সুবিধার জন্যে আমরা নিচে একটা ফর্সা হওয়ার নাইট ক্রিম ব্যবহারের পদ্ধতিগুলো ধাপে ধাপে বর্ণনা করা হল:
    • আপনার ত্বকের সাথে মানানসই একটা জেন্টল ক্লিনজার দিয়ে আপনার মুখটি ভালোভাবে ধুয়ে নিতে হবে।
    • ধোয়ার পরে একটা কটন তোয়ালের সাহায্যে মুখটাকে প্যাট ড্রাই করতে হবে।
    • আপনার আঙ্গুলের টিপের সাহায্যে মৃদু উপরের দিকে স্ট্রোক করে ও সার্কুলার মোশনে নাইট ক্রিম ব্যবহার করতে হবে।
    • আপনার চোখের চারপাশের এলাকাতে নাইট ক্রিম ব্যবহার করা যাবে না।
    • আপনার ঘাড়েও এই ক্রিম লাগাতে হবে।
    • রাতে ঘুমোতে যাওয়ার ৩০ মিনিট আগে নাইট ক্রিম লাগানো উচিত।
    • প্রতিদিন নিয়ম করে নাইট ক্রিম লাগানো প্রয়োজনীয়।

     এই নাইট ক্রিম ব্যবহারের সতর্কতা

     যেকোন প্রডাক্ট ব্যবহারে ক্ষেত্রে আপনাকে মেচিউর হতে হবে, যদি আপনার বয়স  ২৪  বছরের এর কম হয় তবে এই নাইট ক্রিম ব্যবহার না করাই সবচেয়ে ভালো। কেননা এই সকল নাইট ক্রিম মধ্যে থাকে  বিভিন্ন ধরনের ক্যেমিকেল এর মিশ্রন যা  দিয়ে তৈরি হয়ে থাকে এই সমস্ত নাইট ক্রিম।

    একটু ভাল করে লক্ষ করে দেখবেন যে এগুলো খুবই  ভারী হয়ে থাকে। সত্যি কথা বলতে কি বেশি পরিমান নাইট ক্রিম ব্যবহার করলে আপনার ত্বকের  ক্ষতি হতে পারে।  তাই প্রয়োজনের অধিক কোন ক্রিম ব্যবহার করা উচিত নয় আপনার ত্বকের জন্যে।  আপনি চাইলে প্রাকৃতিকভাবে নিজের রুপের চর্চা করতে পারেন।

    ঘরোয়া উপায়ে কিভাবে নাইট ক্রিম তৈরি করার উপায়ঃ

    বাজারে যেসমস্ত ক্রিম পাওয়া যায় ত্বকের জন্যে সেগুলতে থাকে বিভিন্ন ধরনের ক্যামিক্যাল। তবে আপনারা  ইচ্ছে করলে  বাজারের  যে নাইট ক্রিম পাওয়া যায় তার পরিবর্তে বাসায় বসে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদানে এবং সহজ  পদ্ধতিতে নাইট ক্রিম বানাতে পারেন।

    এতে করে স্কিনে সমস্যা বা কোন রকমের  ক্ষতি হওয়ার সুযোগ থাকবে না। অপরদিকে আপনাকে এটির জন্যে বাড়তি কোন টাকা পয়সাও গুনতে হবেনা। তবে প্রাকৃতিকভাবে যদি আপনারা ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরী করতে পারেন তাহলে এটি আপনাদের জন্যে অনেক উপকারি এবং কার্যকরি  মাধ্যেম হবে।

    ঘরোয়া উপায়ে সহজে  নাইট ক্রিম তৈরির করার উপকরণঃ

    বাড়িতে বসে কিভাবে আপনারা নাইট ক্রিম তৈরী করবেন সেটা নিয়ে যদি খুব বেশি চিন্তিত হয়ে থাকেন তাহলে আপনাকে বলছি খুব সহজ  উপায়ে  ঘরে বসেই এই নাইট ক্রিম তৈরি করতে পারেন। এটি বানাতে আপনার যা যা উপকরন লাগবে সেটি হচ্ছেঃ 
    • অ্যাপেল
    • গোলাপজল
    • ৩ চামচ গোলাপজল
    • ২  চা চামচ অলিভ অয়েল
    • অল্প  একচিমটে পরিমান  হলুদগুঁড়ো।

    নাইট ক্রিম বানানোর পদ্ধতি

    আপনি যদি খুজে থাকেন যে নাইট ক্রিম কিভাবে বানাবেন বা এটি প্রস্তুত করার পদ্ধতি সমূহ কি কি? তাহলে আপনার জন্য পুরো প্রসেসটি আমরা বলে দিচ্ছি যে কি কি উপায়ে এটি প্রস্তুত করবেন নিজের ঘরে বসেই।
    • প্রথমে একটি ব্লেন্ডার নিবেন, তারপর ব্লেন্ডারের অ্যাপেল দিয়ে  তা ভালো করে পেষ্ট করে নিন।
    • এর পর অ্যাপেলের সাথে অলিভ ওয়েল এবং  গোলাপজল দিয়ে দিন এবং ভালো  ভাবে  তা মিশিয়ে নিন।
    • একচিমটে পরিমান  হলুদের গুঁড়ো দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। তবে খেয়াল রাখবেন যেন  এক চিমটের বেশি  যেন  হলুদ না দিয়ে দেন। 
    • এইতো হয়ে গেল  খুব সহজে ঘরে বসে নাইট  ক্রিম  তৈরি। 
    • এরপর একটি টাইট কৌটায় ক্রিমটি রেখে  ফ্রিজে রাখতে হবে তা  সর্বোচ্চ ৪ থেকে ৫ দিন পর্যন্ত  এই নাইট ক্রিমটি ব্যবহার করা যাবে।

    আপনারা কি জানেন কোথায় নাইট ক্রিম কিনতে পাওয়া যায়?

    বর্তমানে আমাদের বাজারে নাইট ক্রিম ক্রয় করার জন্যে দোকানের অভাব নেই সকল প্রকার কসমেটিক্স এর দোকানে এই ক্রিম গুলো পাওয়া যায়। এছাড়াও বাংলাদেশে  অসংখ্য  অনলাইন শপ আছে বা তৈরী হচ্ছে যারা কিনা বিভিন্ন  কসমেটিক্স বিক্রি করে থাকে।

    বিশ্বাসযোগ্য কোন  অনলাইন  শপ থেকে কিংবা ব্রান্ড শপ থেকে কিনাই সবচেয়ে ভালো । তবে কেনার আগে অবশ্যই ভালো করে এর রেটিংস ও রিভিউ দেখে নিতে হবে। অনলাইন থেকে প্রডাক্ট কেনার সময় সকলেরই একটু শতর্ক হতে হবে। কেননা এখানে অনেক রকমের ফেক ক্রিম বা নকল ক্রিম দেওয়ার সম্ভাবনা থাকে। তাই পারলে নিজের পরিচিত দোকান থেকে কেনায় বেটার হবে।

    নাইট ক্রিম ব্যবহারের অপকারিতা

    আমরা যেই প্রডাক্টই ব্যবহার করিনা কেনো তার কিন্তু একটা ভাল দিকের পাশাপাশি খারাপ দিকটাও থাকে।  জগতের প্রত্যেক জিনিসের ক্ষেত্রে সুফল এবং কুফল রয়েছে। এই সমস্ত নাইট ক্রিম কিন্তু তার থেকে ব্যতিক্রম নয়। নিয়মিত এই ক্রিমের ব্যবহারে আপনার ত্বক এ মেলালিন বাড়িয়ে উজ্জ্বল করে তোলে। দীর্ঘ সময় ধরে ত্বক এ নাইটক্রিম ব্যবহারের ফলে ত্বক এ প্রয়োজনীয় উপাদান ধীরে ধীরে হ্রাস পেতে থাকে।

    অতিরিক্ত নাইট ক্রিম ব্যবহারে ত্বকে এক ধরনের ক্ষতিকর প্রভাব দেখা দেয়। এই ক্রিম রঙ উজ্জ্বল করে থাকলেও ত্বককে অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে পারবে না। যার ফলে ত্বক ফাটা থেকে শুরু করে ক্যান্সার এর মত সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

    ছেলেদের নাইট ক্রিম

    ছেলেদের জন্যেও কিন্তু এখন অনেক ধরনের নাইট ক্রিম বা ফেসিয়াল প্রডাক্টস পাওয়া যাচ্ছে। আমরা জানি যে মেয়েদের ত্বকের তুলনায় ছেলেদের ত্বক একটু ভারী ধরনের। কিন্তু, তাই বলে শুধুমাত্র মেয়েরাই ত্বকের যত্ন করবে তা কিন্ত নয় বরং মেয়েদের পাশাপাশি ছেলেদের ত্বকের যত্ন করা আবশ্যিক। আর তাই, ছেলেদের নিজের ত্বকের ধরণ অনুয়ায়ী নির্বাচন করা উচিত নাইটক্রিম।

    ছেলেদের ত্বকের উপর অনেক বেশি পরিমানে পরিশ্রমের কারনে ত্বকের উজ্জলতা কমে যায় দ্রুত।  তবে রেগুলার যদি কেউ তার ত্বকের যত্ন নিতে পারে তাহলে সেই ত্বকের উজ্জলতা ধরে রাখা সম্ভব। তাই আপনি চাইলে আপনার ত্বকের সাথে ম্যাচ করে নিজেও একটা ফর্সা হওয়ার নাইট ক্রিম ব্যবহার করতে পারেন।

    আপনি যদি আমাদের এই পোস্টটি মনযোগ সহকারে সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে ফর্সা হওয়ার নাইট ক্রিম নিজে থেকেই বাছায় করে নিতে পারবেন এবং কিভাবে ব্যবহার করবেন সেটি সম্পর্কেও জানতে পারবেন। আর এই ধরনের নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন।

    এছাড়াও আপনি চাইলে এই পোস্ট গুলো আপনার পরিচিত বা বন্ধু মহলে শেয়ার করে তাদেরো এই তথ্য গুলো জানাতে সহযোগিতা করতে পারেন। 

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ