ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ । কুরবানির ঈদ ২০২৪

2022 saler kurbanir eid kobe

ঈদুল আজহা বা কুরবানির ঈদ মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আনন্দের উৎসব। এছাড়াও মুসলিম উম্মার জন্যে সবচেয়ে বড় আনন্দের দিন হচ্ছে ২টি আর তা হল ঈদুল ফিতর ও ঈদুল আযহা। আজ আমরা আমাদের দ্বিতীয় বড় উৎসব ঈদুল আযহা নিয়ে আপনাদের মাধে আলোচনা করব।

কুরবানি ঈদ ২০২৪ বা ঈদুল আযহা হল উৎসর্গের ঈদ। আজ আমরা কুরবানির ঈদ ২০২৪, ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২৪, কুরবানী ঈদ ২০২৪ নিয়ে আলোচলা করব। চলুন আর দেরি না করে কুরবানির ঈদ ২০২৪, ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২২, কুরবানী ঈদ ২০২২ দেখে নেই।

    কুরবানির ঈদ ২০২৪ | কুরবানী ঈদ ২০২৪

    আরবি জিলহজ্জ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আযহা পালিত হয় সারা বিশ্বজুড়ে, আর এই ঈদকে কুরবানি ঈদ ও বলা হয়। কুরবানির ঈদ এর দিনে প্রত্যেক মুসলিম ধর্মাবলম্বীরা ত্যাগের প্রতীক হিসেবে গরু, ছাগল, ভেড়া, মহিষ, দুম্বা কুরবানি করে তাদের ঈমানি পরীক্ষা দেবার জন্যে। ইসলামের বিভিন্ন বর্ণনা থেকে এসেছে, মহান আল্লাহ্‌ পাক রাব্বুল আলামিন হযরত ইব্রাহিম (আঃ)কে স্বপ্নে তার প্রিয় বস্তু কুরবানি করতে বলেছিলেন।

    সেই নির্দেশ অনুযায়ী হযরত ইব্রাহিম (আঃ) তার প্রিয় পুত্র হযরত ইসমাইল (আঃ)কে কুরবানি দিতে যাচ্ছিলেন ঠিক তখনই মহান আল্লাহ্‌ তায়ালা তাকে পশু কুরবানির নির্দেশে দেন। আর তারপর থেকেই সারা বিশ্বের মুসলমানরা মহান আল্লাহ্‌ তায়ালার সন্তুষ্টির জন্য প্রতি বছর জিলহজ্জ মাসের ১০ তারিখে পশু কুরবানির মাধ্যমে পবিত্র ঈদুল আযহা পালন করেন। তাই প্রতি বছর সকল মুসলিম ভাই বোনেরা ঈদুল আযহা তে আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কুরবানি করে থাকেন।

    আরও পড়ুনঃ রোজা ভঙ্গের কারণ ও রোজার মাকরুহ সমূহ

    ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ

    Qurbani Eid 2022 Bangladesh

    প্রতি বছর আরবি জিলহজ্জ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা পালিত হয়। ঈদুল আযহা ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত ৩ দিন স্থায়ী হয়। প্রতি বছর ঈদুল ফিতরের ২ মাস ১০ দিন পর ঈদুল আযহা পালিত হয়। বাংলাদেশে এই বছর অর্থাৎ ইংরেজী ২০২২ সালের জুলাই মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা পালিত হবে।

    তবে আপনাদের সকলে অবগতির জন্য এই কথা অবশ্যই বলতে চাই সেটি হচ্ছে ঈদুল আজহা বা কুরবানির ঈদ ২০২২ পুরোটাই চাঁদ দেখার উপর নির্ভরশীল।

    ঈদ উল আযহা ২০২৪ সরকারি ছুটির তালিকা

    ঈদ উল আযহা ২০২২ সরকারি ছুটির তালিকা অনুযায়ী জুলাই মাসের ১০ তারিখ রবিবার ২০২২ পবিত্র ঈদুল আযহা পালিত হবে। সেই হিসেবে ২০২২ সালের জুলাই মাসের ৯ তারিখ শনিবার থেকে ১১ তারিখ সোমবার পর্যন্ত মোট ৩ দিন ঈদুল আযহার সরকারি ছুটি ঘোষনা করা হয়েছে। এছাড়াও ১২ জুলাই মঙ্গলবার ২০২২ ঈদের পরের দ্বিতীয় দিন ঐচ্ছিক ছুটি মুসলিম ১ দিন। সুতরাং, এই বছর ঈদ উল আযহা ২০২২ এর ছুটি পালিত হবে মোট ৪ দিন।

    প্রত্যেকটি মুসলমান এবং দ্বীনি ভাই বোনদের জন্য একটি বড় ধরনের ধর্মীয় উৎসব। প্রত্যেকটি বিপুল সমারোহ পালন করার জন্য প্রত্যেকটি মুসলিম অপেক্ষা করে বসে থাকে। কারণ ঈদ মানেই আনন্দ, ঈদ মানে হাসি। সকল পরিচিত মানুষদের সঙ্গে দেখা হওয়ার সুযোগ করে দেয় পবিত্র ঈদ।

    আরও পড়ুনঃ সূরা দোয়া কুনুত বাংলা উচ্চারণ ২০২২

    ঈদুল আযহার সুন্নত সমূহ | কুরবানির ঈদ ২০২৪

    প্রতিটি মুসলিম ভাই বোনদের জন্যে ত্যাগ ও উৎসর্গের ঈদ হল পবিত্র ঈদুল আযহা। এই ঈদে প্রত্যেক মুসলমান তাদের সামর্থ্য অনুযায়ী কুরবানি দেয়। ঈদের দিনে প্রথমে সুন্দর ভাবে গোসল করে সুগন্ধি মেখে ছেলেরা ঈদ্গাহে যায় ঈদের নামাজ আদায়ের জন্য এবং পশু কুরবানির আগে কিছু না খাওয়া, তারপর নামাজ থেকে এসে কোরবানির পশু জবেহ করে।

    মুসলিম ভাইয়েরা সকলে পায়ে হেটে ঈদের নামাজ পড়তে যাওয়া, এক রাস্তা দিয়ে যাওয়া ও অন্য রাস্তা দিয়ে আসা এবং নামাজে যাওয়ার সময় তাকবির পড়তে পড়তে যাওয়া সুন্নাত আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ।

    ঈদুল আযহার নামাজের নিয়ত | কুরবানির ঈদ ২০২৪

    eid-ul-azha 2020 in bangladesh

    নিচে ঈদুল আযহার বা কুরবানি ঈদের নামাজের নিয়ত দেওয়া হল-

    উচ্চারণঃ- নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

    অর্থঃ- ইমামের পেছনে কেবলামুখি হয়ে ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি- আল্লাহু আকবার।

    আরও পড়ুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ Ayatul Kursi Surah

    ঈদুল আযহার নামাজের নিয়ম | কুরবানির ঈদ ২০২৪

    ঈদুল আযহার নামাজের কিছু নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। চলুন পবিত্র ঈদুল আযহার নামাজের নিয়ম জেনে নেই।

    1. প্রথমে ঈদুল আযহার নামাজের নিয়ত করে “আল্লাহু আকবার” বলে কান পর্যন্ত হাত তুলে তাহরিমা বাধতে হবে। তারপর সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা। ছানা পড়তে হবে।
    2. ৩ বার আল্লা্‌হু আকবার বলে তাকবির বলতে হবে। তারপর প্রথম দুইবারে কান পর্যন্ত হাত তুলে ছেড়ে দিতে হবে এবং ৩য় বারে হাত বাধতে হবে। এবং প্রতি তাকবিরের পর ৩ বার সুবাহানাল্লাহ বলার সময় থামতে হবে।
    3. তারপর সূরা ফাতিহার সাথে যেকোন একটি সূরা পড়তে হবে। তারপর স্বাভাবিক নামাজের মতো করেই রুকু ও সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য উঠে দাড়াতে হবে। তারপর আবার দ্বিতীয় রাকাতে জন্য সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা মিলিয়ে পড়ে ৩ বার আল্লাহু আকবার পড়ে ৩টি তাকবির সম্পন্ন করতে হবে। প্রতিটি তাকবিরের জন্য হাত ছেড়ে দিতে হবে এবং ৪র্থ তাকবিরে আল্লাহু আকবার বলে হাত না বেঁধে রুকু করতে হবে। 
    4. এবার সেজদা, তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে ঈদের নামাজ শেষ করতে হবে। ঈদের নামাজ শেষে ইমাম সাহেব মিম্বারে বসে ২টি খুতবা পাঠ করেন। ঈদের খুতবা শোনা ওয়াজিব।

    বিঃদ্রঃ ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামাজের নিয়ম একই।

    কুরবানির দোয়া | কুরবানির ঈদ ২০২৪

    পশু কুরবানি করার জন্য কিছু দোয়া রয়েছে, যা পাঠ করা উচিত। দোয়াটি হল-

    আরবি- اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

    উচ্চারণঃ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

    কেউ যদি এ দোয়াটি না পারে তবে সে এই ছোট্ট অংশটুকু পাঠ করবেন-

    আরবি- بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

    উচ্চারণ- বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

    নিজের পশু নিজে কুরবানি করলে পশু জবেহ করার পর এ দোয়া পাঠ করবেন-

    আরবিঃ- اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

    উচ্চারণঃ- আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।

    অন্য কেউ কুরবানি বা অন্য কারো কুরবানি করলে এ দোয়াটি পাঠ করা-

    আরবিঃ- اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-مِنْكُمْ كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

    উচ্চারণ- আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

    উপসংহারঃ কুরবানির ঈদ ২০২৪ - ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ

    আজ আমরা কুরবানির ঈদ ২০২৪ - ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ নিয়ে আলোচনা করেছি। আমাদের এই কুরবানির ঈদ ২০২৪ - ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ পোস্টে ঈদ উল আযহা ২০২৪, কুরবানী ঈদ ২০২৪, ঈদের নামাজের নিয়ম, নিয়ত নিয়ে আলোচনা করেছি।

    আশাকরি আমাদের এই কুরবানির ঈদ ২০২৪, ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২৪, কুরবানী ঈদ ২০২৪ পোস্টে আপনি উপকৃত হবেন এবং আমাদের এই কুরবানির ঈদ ২০২৪, ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ, ঈদ উল আযহা ২০২৪, কুরবানী ঈদ ২০২৪ পোস্ট থেকে ইংরেজি ২০২৪ সালের কোন মাসের কত তারিখে ঈদুল আযহা পালিত হবে সেই সম্পর্কেও জানতে পারবেন, ধন্যবাদ।

    এই ধরনের আরো নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটের অফিসিয়াল পেজে লাইক দিয়ে সাথেই থাকুন। আর পোস্ট গুলো আপনাদের উপকারে আসলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ