linkedin কি এবং লিংকডইন ব্যবহারের নিয়ম কানুন

 linkedin একটা social networking site. ঠিক ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম গ্রামের মতোই। লিংকডইন সাধারণত চাকরিজীবী এবং ব্যবসায়ীরা চালিয়ে থাকে। ব্যবসায়ী ও চাকরিজীবীদের জন্য বিশেষভাবে তৈরি linkedin. বিশ্বের প্রায় 200 টি দেশের মানুষ লিংকডইন ব্যবহার করে থাকে।

linkedin কি লিংকডইন ব্যবহারের নিয়ম

linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম আমরা অনেকেই জানিনা। ফেসবুক টুইটারের মতো হলেও  লিংকডইন এর সেটিং কিছুটা ভিন্ন। আর এখানে সকলে একাউন্ট খোলে না। কারণ, লিংকডইন এর সাথে অনেকের পরিচিত নেই। নিম্নে, linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

    linkedin কি?

    linkedin একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। linkedin ফেসবুক ও টুইটারের মতোই কাজ করে। এই অ্যাকাউন্ট চাকরিজীবী এবং ব্যবসায়ীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এখানে সকল ধরনের পোস্ট করা যায়। এবং সকল দেশের মানুষের সাথে যোগাযোগ স্থাপন করা যায়।

    linkedin বিশ্বের প্রায় ২০০ টি দেশের মানুষ চালায়। বর্তমানে বিশ্বের ৪১.৪ কোটি মানুষ linkedin ব্যবহার করছে। বর্তমানে লিংকডইন একটি জনপ্রিয় সোসিয়াল প্ল্যাটফর্ম।

    Linkedin account কী?

    ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি একাউন্টের মতই Linkedin account. এখানে সকল ধরনের পোস্ট করা যায়। Linkedin account খোলার মাধ্যমে বিশ্বের ২০০ টি দেশের মানুষের সাথে সংযোগ স্থাপন করা যায়। এখানে প্রায় ১১০টি ক্যাটাগরির ক্লায়েন্ট পাওয়া যায়।

    Linkedin account থেকে অনেক ধরনের চাকরির সার্কুলার দেওয়া যায়। এবং যারা কাজ করার জন্য তারা সেখান থেকে বিভিন্ন ধরনের চাকরি সিলেট করে এপ্লাই করে থাকে। 

    এখান থেকে বিভিন্ন ধরনের চাকরি পাওয়া যায়। Linkedin ওয়েবসাইট এর কারণে চাকরিজীবী এবং ব্যবসায়ীদের জন্য অনেক সুবিধা  হয়েছে।

    লিংকডইন কত সালে প্রতিষ্ঠিত হয়?

    লিংকডইন microsoft এর অধীনস্থ একটি সামাজিক যোগাযোগ ওয়েবসাইট। লিংকডইন ওয়েবসাইট ২০০২ সালের ৫ই মে প্রতিষ্ঠিত হয়। এবং আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে ২০০৩ সালে। লিংকডইন ব্যবহারকারীর বেশিরভাগই চাকরিজীবী ও ব্যবসায়ীরা।

    LinkedIn Account দিয়ে কি কি করা যায়?

    LinkedIn Account দিয়ে সকল ধরনের কাজ করা যায়। অন্যান্য ওয়েবসাইটে যেসবভাবে কাজ করে, ঠিক একই ভাবে LinkedIn কাজ করে। 

    তবে এখানে নির্দিষ্ট লোকেরাই অ্যাকাউন্ট খুলে। LinkedIn Account দিয়ে কি কি কাজ করা যায় নিম্নে তুলে ধরা হলো:
    1. এখানে সকল ধরনের পোস্ট করা যায়।
    2. এটি নেটওয়ার্কে সহায়তা করে।
    3. এখানে সকল ধরনের চাকরির নিয়োগ দেওয়া যায়।
    4. এখান থেকে অনেক ধরনের চাকরির অফার পাওয়া যায়।
    5. এখানে সকল ধরনের মন্তব্য করার সুযোগ পাওয়া যায়।
    6. প্রফেশনাল ব্যক্তিদের কাছ থেকে মতামত পাওয়া যায়।
    7. অন্য ওয়েবসাইটের মার্কেটিং করা যায়।
    8. নিজস্ব ব্র্যান্ড তৈরি করা যায়।

    লিংকডইন মার্কেটিং কি?

    লিংকডইন ওয়েবসাইটে মার্কেটিং করা যায়। এখানে লিংকডইনকে সংযোগ তৈরি করতে, লীড তৈরি করতে, ব্যবসায়িক সম্পর্ক ও অংশীদারিত্ব গড়ে তুলতে লিংকডইন মার্কেটিং অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার যদি কোন ওয়েবসাইট থাকে সেখান থেকে লিংকডইন পোস্ট করতে পারেন।


    লিংকডইন মার্কেট থেকে প্রচুর পরিমাণ ভিজিটর বা ট্রাফিক পাওয়া যায়। এ কারণে, বর্তমান সময়ে ওয়েবসাইটের মার্কেটিং এর জন্য লিংকডইন ওয়েবসাইট ব্যবহার করা হয়। লিংকডইন মার্কেটিং বলতে বোঝানো হয় কোন ওয়েবসাইটের পোস্ট লিংক সহ লিংকডইন এ শেয়ার করা।

     লিংকডইন পোস্ট শেয়ার করলে সেখান থেকে ভিজিটর সরাসরি আপনার ওয়েবসাইটে আসে। এছাড়াও সকল ধরনের চাকরির অফার এখানে করা যায়। 

    লিংকডইন এ মার্কেটিং করতে কোন আলাদা খরচ পড়ে না। খুব সহজে অনেক মানুষের সাথে সম্পর্ক গড়ে তোলা যায়। এই কারণে লিংকডইন মার্কেটিং দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে।

    লিংকডইন ব্যবহারের নিয়ম:

    ওয়েবসাইট ব্যবহারের মত লিংকডইন ব্যবহারের নিয়ম রয়েছে। কারণ অন্যান্য ওয়েবসাইটের তুলনায় লিংকডইন কিছু সেটিং বেশি রয়েছে। লিংকডইন ব্যবহারের নিয়ম জানতে হলে সকল সেটিং সম্পর্কে জানতে হবে। সকল সেটিংস সম্পর্কে জানলেই লিংকডইন ব্যবহার করতে পারবেন। নিম্নে সেটিং গুলো তুলে ধরা হলো:
    1. হোম (Home)
    2. মাই নেটওয়ার্ক (My Network)
    3. প্রোফাইল (Profile)
    4. জব (Jobs)
    5. মেসেজিং (Messaging)
    6. নোটিফিকেশন (Notification)
    7. সার্চ বক্স (Search Box)
    8. পেন্ডিং ইনভাইটেশন (Pending Invitations)
    লিংকডইন ব্যবহারের নিয়ম

    হোম (Home):

    লিংকডইন লগইন করলেই প্রথমে হোম ফেস পাবেন। এখানে আপনি সকল ধরনের নিউজ পাবেন। সকল ধরনের পোস্ট আপনি এখানে দেখতে পারবেন। 

    বিশেষ করে আপনি যাদের অনুসরণ করেন এবং কোন কোম্পানির পোস্টগুলো আপনি সার্চ করেছেন। সবগুলোই হোম পেজে দেখাবে।

    মাই নেটওয়ার্ক (My Network):

    লিংকডইন সাইটে মাই নেটওয়ার্ক একটি অপশন পাবেন। সেখানে আপনি যাদের সাথে সংযুক্ত আছেন তাদের তালিকা পাবেন। মাই নেটওয়ার্কের মধ্যে গিয়েও আপনি অনেক ধরনের অপশন পাবেন। এবং এখান থেকে অন্য ব্যক্তিদের খুঁজতে পারবেন।

    প্রোফাইল (Profile):

    আপনার প্রোফাইলে গেলে আপনার নাম দেখতে পাবেন। এছাড়াও আপনার ছবি, আপনার অবস্থান, আপনার পেশা, সকল ধরনের তথ্য দিতে পারবেন। এখানে আপনার ইচ্ছা মতন আপনার প্রোফাইল সাজাতে পারবেন।

    জব (Jobs):

    জবাব পানে গিয়ে আপনি সকল ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারবেন। নির্দিষ্ট ক্যাটাগরি অনুযায়ী আপনি চাকরি খুঁজতে পারবেন। 

    আপনার ইচ্ছা মত সকল কিছু খোঁজার অপশন লিংকডইন সাইট থেকে পাওয়া যায়। এটা থেকে আপনার চাইলেই বিশেষ সকল দেশের জবের সন্ধান করতে পারবেন।

    মেসেজিং (Messaging):

    মেসেজিং কি আমরা সকলেই জানি। লিংকডইন ম্যাসেজিং অপশনে গিয়ে আপনি যেকোনো ব্যক্তিকে খুঁজে তার সাথে যোগাযোগ করতে পারবেন। তবে মেসেজ দিয়ে অপেক্ষা করতে হবে। যতক্ষণ না ওই ব্যক্তি রিপ্লাই মেসেজ না দিচ্ছে।

    নোটিফিকেশন (Notification):

    অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্য লিংকডইন নোটিফিকেশন আসে। এখানে আপনার ফ্রেন্ড এবং আপনার প্রোফাইল কোন ধরনের সমস্যা সকল কিছুই লিংকডইন আপনাকে জানাবে।

    সার্চ বক্স (Search Box):

    সার্চ বক্স ওখানে গিয়ে সকল ধরনের তথ্য অনুসন্ধান করতে পারবেন না। কোন ধরনের পোস্ট বা কোন ফ্রেন্ড বা কোন জবের জন্য সার্চ করতে পারবেন। এটাই সার্চ বক্সের কাজ।

    পেন্ডিং ইনভাইটেশন (Pending Invitations):

    যখন কোন ক্লায়েন্ট আপনাকে ফ্রেন্ড করার জন্য আমন্ত্রণ পাঠায় তখন তা পেন্ডিং ইনভাইটেশন অপসনে থাকে। সেখান থেকে আপনি চাইলে তাদের একসেপ্ট করতে পারেন। একসেপ্ট না করলে পেন্ডিং ইনভাইটেশন অপশনে থেকে যাবে।

    লিংকডইন কারা ব্যবহার করে:

    ইতিপূর্বে আমরা লিংক কি? লিংকডইন ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনেছি। তবে লিংকডইন সফল ব্যক্তি ব্যবহার করেনা। সাধারণত লিংকডইন ব্যবহার করে যারা চাকরি করে বা ব্যবসা করে তারা। কারণ, লিংকডইন তৈরি করা হয়েছে চাকরিজীবী এবং ব্যবসায়ীদের দিকে লক্ষ্য রেখেই।

    বর্তমান সময়ে যারা অনলাইনে কাজ করে তারাও লিংকডইন ব্যবহার করছে। কারণ এখান থেকে অনেক ধরনের জব পাওয়া যায়। ওয়েবসাইটের সকল ধরনের পোস্ট শেয়ারিং করা যায়। 

    যার কারণে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। এ কারণে বলা যায় যারা বিজনেস করে এবং জব করে তারাই লিংকডইন ব্যবহার করে থাকে।

    Linkedin ব্যবহারের সুবিধা?

    Linkedin ব্যবহারের সুবিধা রয়েছে অনেক। এখান থেকে অনেক ধরনের তথ্য পাওয়া যায়। এছাড়াও Linkedin মার্কেটিং করা যায়। নিম্নে, Linkedin ব্যবহার সুবিধাগুলো তুলে ধরা হলো:
    1. এখানে বিশাল জব বোর্ড রয়েছে। সহজে জব পাওয়া যায়।
    2. নিজের ব্র‍্যান্ড তৈরী করা যায়।
    3. অনেক মানুষের সাথে যোগাযোগ করা যায়।
    4. বিভিন্ন কোম্পানির রিচার্জ করা যায়।
    5. কোম্পানির প্রচারণা করা যায়।
    6. যে কোন Linkedin ব্যবহারকারী সাথে সংস্থাপন করা যায়।
    7. মার্কেটিং করা যায়।
    8. বিভিন্ন ধরনের কোম্পানির তথ্য সংগ্রহ করা যায়।
    9. খুব সহজেই চাকরির জন্য ক্লায়েন্ট পাওয়া যায়।

    Linkedin Membership কি? লিংকডইন ব্যবহারের নিয়ম

    লিঙ্কডইন সবচেয়ে বড় ক্যারিয়ার-কেন্দ্রিক ফেসিয়াল মিডিয়া ওয়েবসাইট। ব্যবহারের জন্য পেডই সিস্টেম রয়েছে। যা লিংকডইন প্রিমিয়ামে সাবস্ক্রাইব করলেই পাবেন। Linkedin Membership আপনাকে অপপ্রদান করতে হবে। 

    Linkedin Membership মূলত চাকরি খুঁজছে, নিয়োগ কারী এবং যারা তাদের ব্যবসার নতুন ক্লাইন্ট খুঁজছে তাদের জন্য। Linkedin Membership মূলত টাকা দিয়ে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা নেওয়ার ব্যবস্থা। এর জন্য আপনাকে এক মাসের ট্রায়াল সহ $ ২৯.৯৯ থেকে শুরু করে ৯৯.৯৫ ডলার প্রদান করতে হবে।

    কিভাবে লিংকডইন একাউন্ট খুলবেন?

    অনেকেই জানতে চাই, কিভাবে লিংকডইন একাউন্ট খুলবেন? লিংকডইন খোলার নিয়ম অন্য সব একাউন্ট এর মতই। তবে লিংকডইন একাউন্ট খুলতে gmail অ্যাকাউন্ট লাগবেই। প্রথমে, লিংকডইন ওয়েবসাইট ওপেন করতে হবে।

    ওয়েবসাইট ওপেন করার পর আপনার জিমেইল দিয়ে লগইন করতে হবে। তারপর আপনার প্রোফাইল ক্রিয়েট করতে হবে। এর জন্য নির্দিষ্ট কিছু নির্দেশনা রয়েছে সেগুলো মেনে একাউন্ট খুলতে হবে। এর জন্য কিছু ডকুমেন্টস প্রয়োজন পড়ে। নিম্নে, বিস্তারিত আলোচনা করা হলো:

    Linkedin একাউন্ট খোলার নিয়ম:

    Linkedin একাউন্ট খোলার নিয়ম

    লিংকডইন ওয়েবসাইট gmail দিয়া লগইন করার পর আপনার কাছে প্রোফাইল ক্রিয়েট করার অপশন চলে আসবে। তারপর কিছু নির্দেশনা অনুযায়ী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। Linkedin একাউন্ট খোলার নিয়ম নিম্নে তুলে ধরা হলো:
    1. প্রথমে আপনার একাউন্টের নাম দিতে হবে।
    2. এরপর আপনার ইউজার আইডির নাম দিতে হবে।
    3. একটি প্রোফাইল পিকচার দিতে হবে।
    4. আপনি কি কাজ করেন সে সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দিতে হবে।
    5. আপনার অভিজ্ঞতা বর্ণনা করতে হবে।
    6. আপনার অবস্থান দিতে হবে।
    সাধারণত এইভাবেই Linkedin একাউন্ট খুলতে হয়। এছাড়াও আপনি একাউন্ট খোলার সময় খুব সহজেই বুঝতে পারবেন। অ্যাকাউন্ট খোলা কমপ্লিট হলে আপনার কিছু পোস্ট করতে হবে। এবং নতুন কিছু ফ্রেন্ড তৈরি করতে হবে।

    Linkedin কি চাকরি পেতে সাহায্য করে?

    লিংকডইন চাকরি পেতে সাহায্য করে। তবে লিংকডইন ব্যবহারের নিয়ম ভালোভাবে জানতে হবে। তা না হলে আপনি লিংকডইন থেকে চাকরি সন্ধান করতে পারবেন না। 

    এখানে সাধারণত যারা চাকরির জন্য লোক খুঁজছে তারা পোস্ট করে থাকে। পোস্টগুলো অনুসরণ করে চাকরির জন্য এপ্লাই করতে হয়।

    এইভাবে লিংকডইন থেকে চাকরি পাওয়া যায়। এখানে আরো সুবিধা রয়েছে। নির্দিষ্ট দেশ এবং নির্দিষ্ট চাকরির ক্যাটাগরি অনুযায়ী চাকরির সন্ধান করা যায়। ক্লায়েন্টের সাথে ভালোভাবে সম্পর্ক তৈরি করতে পারলেই লিংকডইন চাকরি পেতে সাহায্য করে।

    লিংকডিন থেকে আয়: linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম

    পূর্বে আমরা linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছি। লিংকডিন থেকে আয় করা যায় নাকি অনেকে জানতে চাই। লিংকডিন থেকে আয় যায় তবে লিংকডিন থেকে সরাসরি টাকা আয় করা যায় না। 

    এখান থেকে চাকরি পাওয়া যায়। চাকরির মাধ্যমে টাকা আয় করা যায়। লিংকডিন অনেকেই চাকরির জন্য পোস্ট করে থাকে। পোস্টগুলো খুঁজে বের করতে হবে এবং চাকরির জন্য এপ্লাই করতে হবে। 

    যদি ক্লায়েন্ট এর আপনার প্রোফাইল দেখে ভালো লাগে তাহলে আপনাকে জব অফার করতে পারে। তারপর ক্লায়েন্টের কাজ করে আয় করা যায়। তবে লিংকডিন আপনাকে টাকা প্রদান করবে না।

    Linkedin এ কয়টি উপায়ে জব এপ্লাই করা যায়:

    লিংকডিন থেকে জব পাওয়া যায়। তবে জব পাওয়ার জন্য অ্যাপ্লাই করতে হয়। Linkedin এ কয়টি উপায়ে জব এপ্লাই করা যায় এর কোন নির্দিষ্ট সংখ্যা নেই। তবে সাধারণত একভাবে জবের জন্য এপ্লাই করা যায়। এছাড়াও ক্লায়েন্টকে টার্গেট করেও জব পাওয়া যায়।

    সাধারণত বড় ধরনের কোন ব্যক্তির প্রোফাইল অনুসরণ করা। এবং তার পোস্টগুলো ভালোভাবে পড়া এবং পজেটিভ মন্তব্য করা। পোস্ট ভালো লাগলে শেয়ার করা। এইভাবে কোন ক্লাইন্টের কাছে ভালো একটি জায়গা তৈরি করা। এতে করে ক্লায়েন্ট খুশি হয়ে আপনাকে জব অফার করতে পারে।

    সাধারণত Linkedin থেকে জব পাওয়া খুব সহজ। তবে তার জন্য সঠিক জবাব বাছাই করতে হবে। এবং সেই সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে ও কাজ জানতে হবে। তাহলে খুব সহজে জব পাওয়া যাবে।

    শেষ কথা: linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম

    বর্তমান সময়ের একটি জনপ্রিয় ওয়েবসাইট লিংকডইন। তবে বাংলাদেশের সকল মানুষের কাছে এই ওয়েবসাইট তেমন পরিচিত না। বিশেষ করে যারা জব করে এবং ব্যবসা করে তারাই লিংকডইন ব্যবহার করে থাকে। 

    বর্তমানে linkedin কি, লিংকডইন ব্যবহারের নিয়ম সম্পর্কে ধারণা থাকা সকলের উচিত। আশা করি, লিংকডইন সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। লেখার মধ্যে কোন ভুল হলে ক্ষমা করে দিবেন। সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ