ওয়েবসাইট কি এবং ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

সকলের সু-স্বাস্থ্য কামনা করে আজকের পোস্টটি শুরু করছি যে আপনারা একটি ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় সেই বিষয়টি নিয়ে। কেননা আপনারা অনেকেই হয়তোবা জানেন আবার অনেকেই রয়েছেন যারা জানেন না যে একটি ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়? অথবা আদৌ ওয়েবসাইট খুলে অনলাইন থেকে অর্থ উপার্জন করা যায় কিনা সেই সম্পর্কে।

ধরুন আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে তাহলে কিন্তু আপনি চাইলে সেখান থেকে সারাজীবন প্যাসিভ ইনকাম করতে পারবেন। আর তাই আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে আর সেখান থেকে বা অনলাইন থেকে অর্থ উপার্জন করতে চান তাহলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনযোগ সহকারে পড়তে থাকুন।

কেননা আজকে আমরা এই পোস্টের মাধ্যেমে আপনাদের জানিয়ে দেবো যে ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়, বাংলা ওয়েবসাইট থেকে আয়, ওয়েবসাইট এর কাজ কি, ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়, ওয়েবসাইট এর কাজ কি, টাকা ইনকাম করার ওয়েবসাইট 2022, ওয়েবসাইট থেকে টাকা ইনকাম, কি কি উপায়ে ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করা যায় এই সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

চলুন তাহলে দেরি না করে এখন জেনে নেওয়া যাক কোন কোন উপায়ে আপনি একটি ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় সেই সম্পর্কেঃ

    ওয়েবসাইট কি এবং কেনো ওয়েবসাইট এর প্রয়োজন?

    ওয়েবসাইট কি এবং কেনো ওয়েবসাইট এর প্রয়োজন

    আমরা এই পর্যায়ে জেনে নিবো যে একটি ওয়েবসাইট খুলে কতো রকম উপায়ে সেখানে থেকে অর্থ উপার্জন করা যায় সেই সম্পর্কে। তবে ওয়েবসাইট খুলে সেখান থেকে আয় করার পূর্বে আপনাকে জেনে নিতে হবে যে ওয়েবসাইট টা আসলে কি জিনিস? তাই চলুন প্রথমে জেনে নেয় যে ওয়েবসাইট কি? কিভাবে এই ওয়েবসাইট কাজ করে সেটি সম্পর্কে।

    ওয়েবসাইট কি?

    আমরা জানি যে একটি ওয়েবসাইট হচ্ছে ওয়েব পাতা এবং সম্পর্কিত বিষয়বস্তুর একটি সংগ্রহ যা একটি সাধারণ ডোমেইন নাম দ্বারা চিহ্নিত করা হয় এবং অন্তত একটি ওয়েব সার্ভারে প্রকাশিত হয়। উল্লেখযোগ্য উদাহরণ হলো wikipedia.org, google.com, এবং techinfoai.com।

    এছাড়াও বিভিন্ন বিষয়বস্তু বা তথ্য বলতে মূলত  বিভিন্ন লেখা ছবি ভিডিও সহ ডিজিটাল তথ্যের সমাবেশকে বুঝায়। যতই দিন যাচ্ছে প্রযুক্তির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ব্যক্তিগত প্রয়োজন কিংবা প্রাতিষ্ঠানিক কাজে ওয়েবসাইটের কোনো বিকল্প নেই।

    ওয়েবসাইট কেন দরকার?

    আপনার যদি ছোটখাটো, মাঝারী কিংবা বড় কোনো ব্যবসা থাকে, তাহলে আপনার ব্যবসা প্রচার করার জন্য ওয়েবসাইট হতে পারে আপনার প্রধান হাতিয়ার। যেকোনো ব্যবসা, মোবাইলের দোকান, মুদির দোকান, কাপড়ের ব্যবসা, ডিজিটাল পণ্যের ব্যবসা যাই হোক না কেন ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার নিজের ব্যবসার বিজ্ঞাপন চালাতে পারেন।

    ওয়েবসাইট এর কাজ কি

    ওয়েবসাইট এমন একটি জায়গা যেখানে অনেকগুলো ওয়েব পেজকে একসাথে রাখা হয়। একটি ওয়েবসাইট হচ্ছে যে কোন প্রতিষ্ঠান এর অনলাইন পরিচয়। যে কোন কোম্পানি বা প্রতিষ্ঠান তাদের নামে ওয়েবসাইট তৈরি করে থাকে যাতে করে ইন্টারনেটে তাদের সম্পর্কে জানা যায় এবং তাদের বিভিন্ন সার্ভিস সম্পর্কে সহজেই মানুষ জানতে পারে।

    বিশ্বের প্রথম ওয়েব সাইট কোনটি?

    বিশ্বের প্রথম ওয়েব সাইট কোনটি

    টিম বার্নার্স-লি ও তার কোম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ৬ আগস্ট, ১৯৯১ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রজেক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট।

    ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

    একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে পণ্য বা সেবা আপনাকে প্রথমেই ব্যবহার করতে হবে, তা হলো ডোমেইন এবং হোস্টিং। হোস্টিং হলো আপনার ওয়েবসাইট সংরক্ষণের জায়গা, যেখান থেকে আপনার ওয়েবসাইট ব্যবহারকারীরা ওয়েব-সার্ভারের মাধ্যমে আপনার ওয়েবসাইট তাদের ডিভাইসে দেখতে পাবে। ডোমেইন হলো আপনার ওয়েবসাইটের ঠিকানা।

    ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়?

    ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    আপনার মনে যদি প্রশ্ন জেগে থাকে যে সত্যিই কি একটা ওয়েবসাইট খুলে সেখান থেকে টাকা আয় করা যায় বা সম্ভব? তাহলে আপনার মনের সকল দ্বিধা দন্দ দূর করতে আমরা একদম শুরু থেকে শেষ অব্ধি বিস্তারিত জানাতে চলেছি ওয়েবসাইট থেকে টাকা ইনকামের সকল উপায় সম্পর্কে।

    আমাদের এখন বর্তমানে এমন এমন কিছু ছোট খাটো বিষয় থাকে প্রতিদিনের রুটিনে যা গুগলে সার্চ করেই কিন্তু সমাধান করে ফেলা যায়। আর এই সমস্ত কাজ সম্ভব হয়েছে প্রযুক্তির উন্নয়নের ফলে। আর কোন কিছু লিখে যখন আমরা সার্চ করে থাকি সেগুলোর সম্পর্কে কিন্তু গুগলে অনেক ওয়েবসাইট রয়েছে যারা কিনা সেই সমস্যার সমাধান দিয়ে রেখেছেন তাদের ওয়েব প্লাটফর্মে। 

    আমরা সেখানে তাদের দেওয়া সমাধান দেখে নিজেদের জন্য সেটি কাজে লাগাতে পারছি। আর গুগলের সার্চ রেজাল্টে দেখানো ওয়েবসাইট গুলো আমাদের জন্যে কতোটা গুরুত্বপূর্ণ তাহলে ভেবে দেখুন।

    এছাড়াও আমাদের মাঝে অনেকেই রয়েছেন যে ওয়েবসাইট খুলে টাকা আয় করতে চান কিন্তু সঠিক দিকনির্দেশনার অভাবে তারা কিন্তু সেখান থেকে সফল হতে পারছেনা। আবার কিভাবে ওয়েবসাইট থেকে আয় করতে হয়ে সেই সম্পর্কেও অনেকে জানেন না। 

    ওয়েবসাইট থেকে বিভিন্ন উপায়ে আয় করা যায়, আর তাই আপনি যদি জানতে চান যে ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় তাহলে আপনাকে প্রথমে কোন কোন উপায়ে ওয়েবসাইট থেকে আয় করা যায় সেই বিষয় গুলো সম্পর্কে জানতে হবে।

    তাই চলুন তাহলে এই পর্যায়ে জেনে নেওয়া যাক যে কি কি উপায়ে আপনি চাইলে একটি ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করতে পারবেন। যেমনঃ গুগল এডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং , কনটেন্ট রাইটিং , লোকাল বিজ্ঞাপন বা স্পেস সেল , পেইড রিভিউ এবং ট্রাফিক সেল , ব্যাক লিংক শেয়ার করে ইনকাম , ইকমার্স ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারবেন।

    উপরের যে সমস্ত প্লাটফর্মের কথা বলা হয়েছে আপনি চাইলে সেখান থেকে খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যেমে টাকা আয় করতে পারবেন। তবে এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু নিয়ম কানুন মেনেই অনলাইন থেকে অর্থ উপার্জন করতে হবে। আর এই জন্য আপনার প্রয়োজন হবে সঠিক দিক নিদের্শনার এবং এর পাশাপাশি কঠোর পরিশ্রমের।

    কেননা অনলাইন থেকে অর্থ উপার্জন করতে হলে আপনাকে প্রচুর সময় এবং মেধা খাটাতে হবে এর কোন বিকল্প নেই। আর তাই আপনাদের সুবিধার জন্যে এই সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হলে নিচে ওয়েবসাইট থেকে আয় করার মাধ্যম গুলো নিয়ে।

    (Google Adsense) গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়?

    (Google Adsense) গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

    আপনি যদি ভেবে থাকেন যে আপনার ওয়েবসাইট খুলে টাকায় আয় করবেন তাহলে ওয়েবসাইট খুলে টাকা আয় করার জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে Google Adsense। বর্তমানে বিশ্বের লাখ লাখ ওয়েবসাইট এই Google Adsense এর পার্টনার প্রোগ্রামে জয়েন করে অর্থ উপার্জন করছে। আপনার যদি কোন ওয়েবসাইট থেকে থাকে আর সেখানে প্রতিদিন অনেক ভিজিটর আসে তাহলে আপনিও চাইলে গুগোল এডসেন্সের এপ্রুভাল নিয়ে সেখান থেকে ঘরে বসেই অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

    Adsense হচ্ছে বর্তমান বিশ্বে সবথেকে বেশি প্রচলিত বেস্ট এ্যাড নেটওয়ার্ক, যা প্রায় অধিকাংশ ব্লগারই ব্যবহার করে থাকে। Adsense মূলত CPC (Cost Per Click) নির্ভর বিজ্ঞাপন সরবারহ করে থাকে। যা তাদের অন্যদের মধ্যে সেরা করে তুলেছে।

    আপনাদের Adsense একাউন্ট থেকে এপ্রুভাল পেতে হলে তাদের দেওয়া বেশ কিছু কঠোর গাইডলাইন এবং নীতিমালা মেনে চলার জন্য প্রস্তুত থাকতে হবে। সবকিছু ঠিক-ঠাক থাকলে আপনার কনটেন্টে গুগল তাদের কোয়ালিটি সম্পন্ন বিজ্ঞাপন প্রদর্শন শুরু করবে, যা আপনাকে বেশ ভালো পরিমাণে রেভিনিউ এনে দেব। এতে করে আপনার মান্থলি একটা প্যাসিভ ইনকামের রাস্তা তৈরী হবে।

    আপনার Adsense এ্যাকাউন্টে যখন ১০০ ডলার জমা হবে মাস শেষে আপনি চাইলে তা উত্তোলন করতে পারবেন। এছাড়াও আপনার ওয়েবসাইটে যদি ভালো মানের কনটেন্ট এবং বেশি পরিমানে ট্রাফিক থাকে, তাহলে মাসে ১০০ ডলার ইনকাম খুব কঠিন কিছুই না। এখান থেকে উপার্জিত টাকা আপনি Electronic Fund Transfer (EFT), Western Union Quick Cash অথবা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে হাতে নিতে পারেন।

    বাংলা ওয়েবসাইট থেকে আয় | ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়

    ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়

    আপনারা হয়তোবা অনেকেই ভাবছেন যে বাংলা আর্টিকেল লিখে কি আয় করা সম্ভব? উত্তর হচ্ছে হ্যাঁ, আপনার যদি নিজের ওয়েবসাইট থাকে তাহলে আপনি সেখানে নিয়মিত আর্টিকেল লিখে বিভিন্ন এড প্লাটফর্মের সাথে সেই ওয়েবসাইট সংযুক্ত করে সেখান থেকে বা বাংলা ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন।

    এছাড়াও আপনাদের মাঝে যাদের ওয়েবসাইট নেই বা এই মুহূর্তে তৈরী করতে পারবেন না তারা চাইলে গেস্ট পোস্ট করতে পারেন। আপনারা চাইলে আমাদের সাথে যোগাযোগ করে আপনার নিজের জন্য একটি ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন অল্প কিছু অর্থ খরচ করে। অথবা সেটি করতে না চাইলে আমাদের ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয় করতে পারেন খুব সহজেই।

    আমাদের সাথে যোগাযোগ করতে চাইলে আমাদের ফেসবুকের অফিসিয়াল পেজ বা ওয়েবসাইটের কন্টাক্ট ফর্ম পূরনের মাধ্যমে সহজেই আমাদের সাথে কথা বলতে পারেন।

    লোকাল বিজ্ঞাপন দিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয়

    লোকাল বিজ্ঞাপন দিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয়

    আপনি যখন একটি হাই অথোরিটি সমৃদ্ধ ওয়েবসাইটের মালিক হবেন তখন আপনি চাইলে লোকাল বিজ্ঞাপন দিয়েও ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারবেন। এখন বলি লোকাল বিজ্ঞাপন টা আসলে কি জিনিস?

    আমাদের আশে পাশে এমন অনেক প্রতিষ্ঠান রয়েছেন তারা তাদের প্রচারের জন্য বিভিন্ন লিফলেট বা টিভি চ্যানেলে নিজেদের সম্পর্কে বিজ্ঞাপন প্রচার করে থাকে। ঠিক তেমন আপনার ওয়েবসাইট টি যখন অনেক ট্রাফিক জেনারেট করবে তখন সেই প্রতিষ্ঠান গুলো তাদের বিজ্ঞাপন প্রচার করার জন্য আপনাকে যেই অফার করবে বা টাকা প্রদানের মাধ্যেমে তাদের বিজ্ঞাপন চালাবে সেটিই হচ্ছে লোকাল বিজ্ঞাপন দিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয় করার পদ্ধতি।

    অ্যাফিলিয়েট মার্কেটিং করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    অ্যাফিলিয়েট মার্কেটিং করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    এখন আমরা এই পর্যায়ে জেনে নিবো যে অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারেন সেই সম্পর্কে বিস্তারিত। অ্যাফিলিয়েট মার্কেটিং হল এমন একটি উপায় বা মাধ্যম যার সাহায্যে কোন অনলাইন বিভিন প্রতিষ্টানের ডিজিটাল পণ্য নিজের ব্লগ, ওয়েবসাইট, ফেসবুক পেজ বা  ইউটিউব চ্যানেল এ প্রমোট করে সেই ডিজিটাল পণ্য বিক্রির মাধ্যমে সেখান থেকে একটা নিদির্শট পারসেন্টেজে কমিশন পাওয়া যায় তাকেই অ্যাফিলিয়েট মার্কেটিং বলে।

    আর আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান তাহলে যেই সমস্ত প্লাটফর্ম তাদের ওয়েবসাইটে অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু করে রেখেছে তাদের সেই পার্টনার প্রোগ্রামে আপনাকে জয়েন করতে  হবে এবং আপনার মাধ্যেমে কোন ভিজিটর একটি নিদির্ষ্ট সময়ের ভেতরে তাদের ওয়েবসাইট থেকে ভিজিট করে কোন পণ্য কিনলেই সেখান থেকে আপনাকে সেই পণ্যের উপর কিছু পার্সেন্টেজ অর্থ আপনার অ্যাফিলিয়েট একাউন্টে তারা জমা করে দিবে।

    এভাবে আপনি চাইলে নিজের জন্যে একটি প্যাসিভ ইনকামের রাস্তা তৈরী করে নিতে পারেন জাস্ট একটি ওয়েবসাইট খুলেই। অ্যাফিলিয়েট প্রোগ্রামে অফার করে এমন কিছু সাইটের নাম যদি বলতে চাই তাহলে যেমনঃ Amazon, Daraz, Alibaba, aliExpress, Walmart, BDshop, Envato ইত্যাদি। সব মার্কেটপ্লেসে অ্যাফিলিয়েট প্রোগ্রাম এ জয়েন করে আপনিও আয় করতে পারবেন।

    ব্যাকলিংক দিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয়

    ব্যাকলিংক দিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয়

    আপনি চাইলে আপনার ওয়েবসাইট থেকে ব্যাকলিংক সেল করেও সেখান থেকে বা ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারেন। তবে আমাদের প্রথমে জেনে নেওয়া দরকার যে আসলে ব্যাকলিংক কি?

    ব্যাকলিংক হচ্ছে এমন একটি প্রসেস যা একটি ওয়েবসাইট অন্য আরেকটি ওয়েবসাইটের লিংক রেফার করে। অর্থাৎ একটি ওয়েবসাইটকে অন্য আরেকটি ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করা বোঝায়। ব্যাকলিংক মূলত একটি সাইটের এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) এর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

    হাই কোয়ালিটি ব্যাকলিংক করার জন্য ওয়েবসাইটের ডোমেইন অথরিটি বৃদ্ধি পায় । কোন ওয়েবসাইটের পোষ্ট দ্রুত র‍্যাঙ্ক করার জন্য ব্যাকলিংক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি যদি আপনার একটি পোস্টের জন্যে কোন হাই কোয়ালিটি অথোরিটি সমৃদ্ধ ওয়েবসাইট থেকে ব্যাকলিংক করে থাকেন বা পেয়ে থাকেন তাহলে আপনার সেই পোস্টটির র‍্যাংক করার পসিভিলিটি অনেক বেড়ে যায়।

    তাই আপনি যদি একজন হাই অথোরিটি সমৃদ্ধ ওয়েবসাইটের মালিক হয়ে থাকেন তাহলে নিজের ওয়েবসাইট থেকে ব্যাকলিংক সেল করেও অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন। আর এটির জন্যে আপনাকে তেমন কিছুই করতে হবে না। যাদের ব্যাকলিংকের প্রয়োজন হবে তারাই আপনার সাথে যোগাযোগ করবে। তাই এটি ওয়েবসাইট থেকে টাকা আয় করার আরও একটি জনপ্রিয় মাধ্যম।

    পেইড রিভিউ কনটেন্ট দিয়ে ওয়েবসাইট খুলে টাকা আয়

    পেইড রিভিউ কনটেন্ট দিয়ে ওয়েবসাইট খুলে টাকা আয়

    ধরুন আপনি যদি একজন ভালো মানের কনটেন্ট রাইটার হয়ে থাকেন এবং বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য বা সেবার রিভিউ আপনার ওয়েবসাইটে লিখে সেখান থেকে অনায়াসেই ইনকাম করতে পারেন। দিনে দিনে প্রযুক্তির উন্নয়নের ফলে মানুষ এখন অনলাইন ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করতে বেশি আগ্রহী হচ্ছেন। এতে করে তাদের কিছু পজিটিভ রিভিউ এর প্রয়োজন হচ্ছে একটি সার্ট আপ দাড় করাতে। যার জন্যে তারা কিছু অর্থ ব্যয় করে তাদের জন্য রিভিউ কিনে নেন, আর সেই সুযোগটা আপনি কাজ লাগাতে পারেন পেইড রিভিউ কনটেন্ট দিয়ে।

    একজন রিভিউ লেখকের দায়িত্ব হচ্ছে উক্ত প্রতিষ্ঠানের পণ্য বা সেবার ইতিবাচক বৈশিষ্ট্যগুলো ক্রেতার সামনে তুলে ধরা, যাতে করে একজন ক্রেতা সেই পণ্য বা সেবা গ্রহণ করতে আকৃষ্ট হয়। এটা করতে পারলে ওই সকল প্রতিষ্ঠান থেকে আপনি তাদের পণ্যের জন্য রিভিউ লেখার কাজ পাবেন। আর এ কাজের জন্য ভালো সম্মানীও পাবেন।

    আপনি এখানে দুই দিক থেকে লাভবান হতে পারছেন যেমন আর্টিকেল লিখার জন্য উক্ত প্রতিষ্ঠান থেকে আপনি নির্দিষ্ট পরিমাণে সম্মানী পাচ্ছেন। আবার অন্যদিকে আপনার লেখা সেই রিভিউগুলো কিন্তু আপনার ওয়েবসাইটেই থাকছে। যা আপনি ভবিষতে আপনার অন্য ক্লায়েন্টদের দেখিয়ে নতুন কোন প্রজেক্ট নিতে পারবেন।

    তাই আপনাকে অনলাইনে কাজ করতে হলে অনেক রিসার্চ করতে হবে মার্কেট সম্পর্কে আর বিভিন্ন প্লান মাথায় জেনারেট করতে হবে কোন কোন উপায়ে ওয়েবসাইট খুলে টাকা আয় করা যায় সেটি সম্পর্কে।

    ই-কমার্স ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    ই-কমার্স ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    বর্তমানে মানুষ অনেক সময় সচেতন হয়ে উঠছে। কেননা প্রতিটা সময় আমাদের জীবনের জন্য অনেক গুরুত্ব বহন করে। তাই বহিরবিশ্বের মানুষজন তাদের সময়কে অনেক ভাল ভাবে কাজ লাগিয়ে থাকেন নিজেদের প্রয়োজনে। আর যারা কেনাকাটা করতে বেশি পছন্দ করেন তারা মার্কেটে গিয়ে সকল পণ্য দেখে শুনে কিনতে গিয়ে জীবনের অনেক মূল্যবান সময় গুলো পার করে দেন নিজদের অজান্তেই। আর সেই সময়কে বাচিয়ে দিতে অনেক কার্যকরি ভূমিকা পালন করছে বিভিন্ন ই-কমার্স প্লাটফর্ম গুলো।

    ই-কমার্স ওয়েবসাইট খুলে যেমন একদিকে টাকা আয় করা যায় অপরদিকে ইউজাদের সময়কে ইউটিলাইজ করা যায় খুব সহজেই। আপনি যদি সততার সহিত ই-কমার্স বিজনেস চালাতে পারেন তাহলে এই ই-কমার্স ব্যবসা থেকে অনেক প্রফিট করতে পারবেন।

    তবে ই-কমার্স ওয়েবসাইট খুলে টাকা আয় করার জন্যে আপনাকে সব সময় সততার সাথে এই বিজনেস পরিচালনা করতে হবে। যাতে করে আপনার কাস্টমার হ্যাপি থাকে তাহলেই আপনার ব্যবসা সফল হবে।

    নিউজ পোর্টাল ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    নিউজ পোর্টাল ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    বর্তমানে আপনি একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট খুলে সেখান থেকে তথ্য সমৃদ্ধ নিউজ পাবলিশ করে অনেক ভিজিটর আনতে পারেন আপনার ওয়েবসাইটের জন্য এবং সেখান থেকে বিভিন্ন লোকাল এডস  এর মাধ্যমে যেমন নিউজ পোর্টাল ওয়েবসাইট থেকে আয় করতে পারেন। অপরদিকে এডসেন্সের সাথে সংযুক করেও কিন্তু এখান থেকে অর্থ উপার্জন করতে পারেন।

    আপনারা যদি প্রথম আলো ,সময় নিউজ, ইত্যাদি নিউজ পেপারের  দিকে তাকান তাহলে বুঝতে পারবেন তারা মানুষকে নিউজ দেখিয়ে বিভিন্ন অ্যাড দেখিয়ে তাদের ওয়েবসাইট থেকে টাকা আয় করছে। আপনিও চাইলে এমন একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরি করতে পারেন।

    বিঃদ্রঃ আপনাকে নিউজ পোর্টাল তৈরী করতে নিউজ ট্রেড লাইসেন্স (News Trade Licences) নিতে হবে। এতে করে আপনি প্রফেশনাল নিউজ পোর্টালের মালিক হতে পারবেন এবং অনেক সমস্যা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন।

    Email List সংগ্রহ করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    Email List সংগ্রহ করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    আপনি যখন আপনার ওয়েবসাইটে নিউজ লেটার অপশন রাখবেন সেখানে অনেক ইউজার নতুন নতুন নিউজ পড়ার জন্যে আপনার ওয়েবসাইটকে সাবস্ক্রাইব করে রাখবে সেখান থেকে। অপরদিকে আপনি সেই ইউজারদের ইমেইল সহ ফোন নাম্বার কালেকশন করতে পারবেন। যেগুলোকে আমরা লিড বলে থাকি।

    আপনি চাইলে এই লিড কালেকশন  করে সেগুলো সেল করেও বা email list সংগ্রহ করে ওয়েবসাইট থেকে টাকা আয় করতে  পারবেন।

    ভিজিটিরদের থেকে Donations নিয়ে ওয়েবসাইট থেকে টাকা আয়

    আপনি যদি আপনার ওয়েবসাইটে ডোনেশন বাটন সংযুক্ত করে রাখেন তাহলে আপনার ভিজিটর দের ভেতরে থেকে যদি কেউ চাই তাহলে আপনার ওয়েবসাইটের জন্য তারা ডোনেট করতে পারেন। এই ভিজিটরের এই ডোনেশন থেকে আপনি নিজের সেই ওয়েবসাইট থেকে  টাকা আয় করতে পারেন।

    ওয়েবসাইট বিক্রি করে অর্থ উপার্জন করার উপায়

    আপনি যদি মনে করেন যে বিভিন্ন ওয়েবসাইট তৈরী করে সেগুলোকে বিক্রি করে অর্থ উপার্জন করবেন সেটিও চাইলে করতে পারেন। কেননা অনেকেই রয়েছেন যারা কিনা ওয়েবসাইট বানিয়ে নেওয়ার জন্যে ভাল মানের ডেভেলপার খুজে থাকেন কিন্তু সহজে খুজে পান না। 

    তাই আপনি আপনার ওয়েবসাইটে রেডি ওয়েবসাইট বিক্রির বিজ্ঞাপন দিয়ে বা সার্ভিস পেজ বানিয়ে সেখানে ওয়েবসাইট বিক্রি করা হয়ে থাকে এখানে এমন বিজ্ঞাপনের মাধ্যেমে আপনার ওয়েবসাইট বিক্রি করে অর্থ উপার্জন করার উপায়টি এপ্লাই করে দেখতে পারেন।

    জব বোর্ড (Job Board) তৈরী করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    জব বোর্ড Job Board তৈরী করে ওয়েবসাইট থেকে টাকা আয়

    আপনি চাইলে নিজের ওয়েবসাইটে একটি জব বোর্ড Job Board তৈরী করে নিতে পারেন। এতে করে যেসমস্ত কোম্পানি তাদের জব পাবলিশ করতে চাইবে তাদের কাছ থেকে কিছু পরিমান অর্থ আপনি চার্জ করতে পারবেন আপনার ওয়েবসাইটে তাদের সেই জব পাবলিশ করার জন্য।

    জব বোর্ড ফিচার এড করলে আপনার ওয়েবসাইট থেকে টাকা আয় বা অর্থ উপার্জনের জন্য একটি অতিরিক্ত মাধ্যম হিসাবে কাজ করবে যা করলে খুব একটা মন্দ হয় না বর্তমান প্রেক্ষাপটে।

    শেষকথাঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায়

    আমরা এই আর্টিকেলের মাধ্যেমে আপনাদের একটি বিস্তারিত এবং ক্লিয়ার ধারনা দেওয়ার চেষ্টা করেছি যে কিভাবে আপনি চাইলে একটি ওয়েবসাইট খুলে টাকা আয় করা যায় সেটি সম্পর্কে খুটিনাটি বিষয় গুলো নিয়ে আপনাদের জন্য। এই আর্টিকেল গুলো যদি আপনাদের উপকারে আশে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না কিন্ত।

    আর আপনি যদি এই ধরনের ওয়েবসাইট খুলে ইনকাম করতে চান তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা ওয়েবসাইট সংক্রান্ত সকল সার্ভিস প্রদান করে থাকি একদম নতুনদের জন্য থেকে শুরু করে এডভান্স পর্যন্ত সকলের জন্যেই।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ